×

সারাদেশ

লকডাউনে ভারতীয় ক্ষুধার্ত বানরজুটি ফুলবাড়ীতে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২০, ০১:১৩ পিএম

লকডাউনে ভারতীয় ক্ষুধার্ত বানরজুটি ফুলবাড়ীতে

ঘরের চালে বানর। ছবি: প্রতিনিধি

লকডাউনে ভারতীয় ক্ষুধার্ত বানরজুটি ফুলবাড়ীতে

দোকানে ঝুলানো কলা। সেই কলা খাওয়ার আশায় ঘরের চলে বসে আছে বানরটি। ছবি: প্রতিনিধি

কুড়িগ্রামের সীমান্ত লাগোয়া ফুলবাড়ী উপজেলা সদরে বিরল প্রজাতির দুটি বড় আকৃতির বানরের আকস্মিক উপস্থিতিতে জনজীবনে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। স্থানীয়দের ধারণা লকডাউনের কারণে  লোকালয় গুলো জনমানব শূন্য হওয়ায় বানর দু'টি খাদ্যের সন্ধানে সীমান্ত পেরিয়ে ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেছে। এরা কখনো গাছের ডালে ডালে বিল্ডিংয়ের ছাদে আবার কখনো টিনের চালে ঘোরাফেরা করছে। মুহূর্তের মধ্যে এ বাড়ি থেকে ও বাড়ি এবং এ দোকান থাকে ও দোকানে দাপিয়ে বেড়াচ্ছে।

এ বানরজুটি হিংস্র প্রকৃতির না হওয়ায় স্থানীয় উৎসুক জনতা তাদের দেখতে দিন ভর কলা, বিস্কিট ও পারুটি  নিয়ে জড়ো হচ্ছে। বানরাও বেশ আয়েশ করে খাচ্ছে। তারা দিনের বেলা উপজেলা সদরের দোকানপাট ও বিভিন্ন বাসা বাড়ির চালে এবং এ গাছ থেকে ও গাছে খাদ্যের সন্ধানে ছুটে বেড়ালেও রাতে তারা কোথায় থাকে তা কেউ বুঝতে পারছে না।

[caption id="attachment_217966" align="aligncenter" width="960"] দোকানে ঝুলানো কলা পেয়ে খুশি ক্ষুধার্ত বানরটি। ছবি: প্রতিনিধি[/caption]

বুধবার প্রত্যক্ষদর্শীরা জানান, স্থানীয়রা অনেকই কৌশলে বানর দুটিকে আটকানোর চেষ্টা করে ব্যর্থ হন। কিন্তু তারা এখনো মানুষের ফাঁদে পড়েনি। বড় আকারের বানর হওয়ায় লাফিয়ে যাচ্ছে এক গাছ আরেক গাছে। কলা, বিস্কুট, পাউরুটি ও চিপস খেতে দিচ্ছে পথচারীরা। অনেক সময় খাবার না পেলে ওই বানর বাসা-বাড়িতে ঢুকে পড়ছে। খাওয়া শেষ হলেই আবার দৌড়ে গিয়ে গাছের ডালে উঠছে। বাচ্চারা হঠাৎ করে বানর পেয়ে বেশ মজাও করছে। অনেকের ধারনা ভারতীয় জঙ্গল থেকে সীমান্ত পেরিয়ে বাংলাদেশের লোকালয়ে ঢুকে পড়েছে বানর দুটি।

ফুলবাড়ী উপজেলা পরিবেশ ও বন বিভাগের কর্মকর্তা নবির উদ্দিন জানান, বানর বিভিন্ন স্থানে ঘোরাফেরা করছে। বিষয়টি আমাদের নজরে আছে। মানুষ বানরের ক্ষতি না করলে বানরও মানুষের ক্ষতি করবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App