×

প্রবাস

রিয়াদ দূতাবাসের উদ্যোগে প্রবাস বন্ধু কল সেন্টারের উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২০, ০১:০০ পিএম

রিয়াদ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ২২ লাখ প্রবাসীদের স্বাস্থ্য সেবা দেয়ার লক্ষে প্রবাস বন্ধু কল সেন্টারের যাত্রা শুরু হয়েছে। বুধবার (২৯ এপ্রিল) ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। বাংলাদেশ দূতাবাস রিয়াদ'র সহযোগিতায় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, একসেস টু ইনফরমেশন (এটুআই) এবং আইসিটি বিভাগ এটি বাস্তবায়ন করছে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, প্রবাসীরা দেশের সম্পদ। তাদের ভালোমন্দ দেখার দায়িত্ব আমাদের। আজকে যে প্রবাস বন্ধু কল সেন্টার চালু হয়েছে সেটি যাতে অন্যান্য মিশনেও চালু রাখা যায় সেই চেষ্টা করা হচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সব সময় প্রবাসীদের সঙ্গে আছে। প্রবাসীদের উদ্দেশ্যে তিনি বলেন, এই সংকটময় পরিস্থিতিতে যতদিন সম্ভব বিদেশ থাকেন, খুব বেশি সমস্যা না হলে দেশে না আসাই ভালো। পরিস্থিতি দেশে আসতে বাধ্য করলে চলে আসবেন। আমরা আপনাদেরকে গ্রহণ করতে প্রস্তুত আছি।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ বলেন, আমাদের এককোটির ঊর্ধ্বে প্রবাসী রয়েছেন তাদেরকে আমরা দেশের সাথে যুক্ত করতে চেষ্টা করছি একটি এপসের মাধ্যমে। প্রবাসীরা যারা কষ্টে আছেন, দেশে আসতে চান, চাকরি হারিয়েছেন, এই এপসের মাধ্যমে কানেকটিভিটি বৃদ্ধির মাধ্যেমে তাদের খবর নেয়া যাবে। প্রবাস বন্ধু কল সেন্টারের মাধ্যমে সৌদি আরবের যে সব চিকিৎসকরা এগিয়ে এসেছেন তাদেরকে ধন্যবাদ জানান মন্ত্রী।

তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এম এম জিয়াউল আলম বলেন, আমি মনে করি এই কল সেন্টার সৌদি প্রবাসী ভাইদের কাজে আসবে। সৌদি আরবে ৯টি ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে।এই কল সেন্টারটি আরও বেশি ফলপ্রসূ হবে যদি আমরা সবাই একসাথে কাজ করতে পারি।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, প্রবাসের বাংলাদেশি চিকিৎসকদের মাধ্যমে বাংলাদেশিরা বিনামূল্যে সেবা পাবেন। এই সেবা চালু রাখার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখবে। এই বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি সেল চালু আছে যার নেতৃত্ব দিচ্ছেন একজন বিশেষজ্ঞ চিকিৎসক।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, আজকে একটি স্মরণীয় দিন। আজকে দেশ থেকে যারা যুক্ত হয়েছেন সবাই সৌদি আরব সম্পর্কে অবগত আছেন। আমি সৌদি আরবের প্রবাসী বাংলাদেশি ডাক্তারদের প্রতি কৃতজ্ঞতা জানাই তারা রাত ১২টা পর্যন্ত প্রবাসী ভাইদেরকে সেবা দিয়ে যাচ্ছে। দেশে ফিরে যাওয়ার আগেই সৌদি আরবের প্রতিটি শহরে প্রবাসী সেবা কেন্দ্র চালু করবো।

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হাবিবুর রহমান বলেন, আজকে যে উদ্যোগ নেয়া হয়েছে এই উদ্যোগকে স্বাগত জানাই। আজকের মতো আগামী দিনেও যেকোন সমস্যা সক্ষমতার সঙ্গে মোকাবিলা করে যাবো।

প্রবাসী চিকিৎসক আব্দুল মালেক মোল্লা বলেন, করোনা আক্রান্ত রোগীদের জন্য সৌদি সরকার সুন্দর ব্যবস্থা নিয়েছেন। সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের হটলাইন নাম্বার ৯৩৭-এ কল দিলে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিবে। এর জন্য কোন ধরনের ফি নিবেন না।

উল্লেখ্য, সৌদি আরব সময় সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে প্রবাস বন্ধু কল সেন্টার। একটি হট লাইন নাম্বার +৮৮০৯৬১১৯৯৯১১১ এবং ৫টি ইমো নাম্বার +৮৮০১৪০০৬১১৯৯৫-৮ এবং +৮৮০১৯৫৮১০৫০২ নাম্বারে কল দিয়ে প্রবাসীরা স্বাস্থ্য সেবা ও পরামর্শ নিতে পারবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App