×

সারাদেশ

নিষেধাজ্ঞা শেষে নদীতে নামছে অর্ধলাখ জেলে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২০, ০১:২৪ পিএম

নিষেধাজ্ঞা শেষে নদীতে নামছে অর্ধলাখ জেলে

ছবি: প্রতিনিধি

চাঁদপুর নৌ-সীমানায় নদীতে মাছ ধরার নিষেধাজ্ঞা শেষ হচ্ছে ৩০ এপ্রিল। দীর্ঘ দু’মাস অলস সময় কাটানোর পর শুক্রবার (১ মে) থেকে মাছ ধরতে নদীতে নামছে ৫১ হাজার জেলে।এ কারণে স্বস্তি ফিরে আসছে জেলে পরিবারগুলোতে। কর্তৃপক্ষের দাবি জাটকা রক্ষার কর্মসূচি সফল হওয়ায় এ বছর ইলিশের উৎপাদন বাড়বে।

ইলিশ গবেষক ড.আনিছুর রহমান বলেন, কেননা বর্তমানে ইলিশের অভয়াশ্যমের পরিধি বেড়েছে। জাটকা সংরক্ষণের জন্যে সরকার দু’মাস চাঁদপুরসহ দেশের আরো কয়েক স্থানে অভয়াশ্রম কেন্দ্র ঘোষণা করে। এ সময় নদীতে যে কোনো ধরনের মাছ আহরণ, পরিবহন, মওজুদ, ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করা হয়ে ছিলো। এবার পানির গুণাগুণ ও খাদ্যের উপাদান অনেকটাই ভালো রয়েছে। করোনার কারণে জাটকা রক্ষা কর্মসুচি কিছুটা সীমাবদ্ধতায় রয়েছিল। তবুও উৎপাদন ব্যাহত হবে না

প্রসঙ্গত, জাতীয় মাছ ইলিশ রক্ষায় সরকার প্রতি বছরের অক্টোবর মাসে মা ইলিশ রক্ষায় ২২ দিন ও জাটকা ইলিশ রক্ষায় মার্চ-এপ্রিল দু’ মাস নদীতে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে আসছে। নিষেধাজ্ঞা চলাকালে মেঘনা নদীর মতলব উত্তরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের চরআলেকজেন্ডার পর্যন্ত ১ শ’ কি.মি এবং পদ্মার ২০ কি.মি. এলাকায় সকল প্রকার মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করা হয় । যার ৬০ কি.মি.পড়েছে চাঁদপুর এলাকায়। আর এ কারণে চাঁদপুর সদর,হাইমচর, মতলব দক্ষিণ ও উত্তর উপজেলার ৫১ হাজার ১ শ’র মত জেলে কর্মহীন হয়ে পড়ে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App