×

শিক্ষা

করোনায় মেসভাড়া নিয়ে বিপাকে শিক্ষার্থীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২০, ০৩:২৩ পিএম

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রাদুর্ভাবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের অনাবাসিক শিক্ষার্থীরা মেসভাড়া নিয়ে চরম বিপত্তিতে পড়েছেন। মেসভাড়া মওওকুফের দাবিও বিভিন্নভাবে জানিয়ে আসছে তারা। তবে মেস কর্তৃপক্ষের ধারাবাহিক চাপের মুখে শিক্ষার্থীরা দিশেহারা। বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি শিক্ষার্থীদের এ ভোগান্তি থেকে উত্তরণের জন্য ভাবছেন বলে জানিয়েছেন।

মেস ছেড়ে দেয়ারও কোনো সুযোগ দিচ্ছেন না মেসমালিকেরা। এমতাবস্থায় শিক্ষার্থীদের কিছুই করার থাকছে না। সারাদেশের সাধারণ মানুষের ওপর দিয়ে চরম অর্থনৈতিক সংকট গেলেও তা বুঝতে অপারগতা প্রকাশ করছেন মেস কর্তৃপক্ষ। এ বিষয়ে একাধিক শিক্ষার্থী জানিয়েছেন, বাড়ি থেকে নামমাত্র টাকা নিয়ে আর টিউশনি করিয়ে মেসভাড়া, আনুসাঙ্গিক ও পড়াশোনার খরচ চালাই। এখন টিউশন নেই, বাড়ির অর্থনৈতিক অবস্থা অত্যন্ত শোচনীয়। মেসমালিক অনবরত চাপ দিয়ে যাচ্ছেন। শুধু আমাকে নয়, আমাদের মেসের সবাইকে। কি করবো বুঝতে পারছি না।

এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আমাদের বেশিরভাগ শিক্ষার্থী মধ্যম ও নিম্ন আয়ের পরিবার থেকে আসা। অনেকেই টিউশনিসহ পার্ট টাইম জব করে ব্যয় বহন করে। আমরা সেই বিষয়টি মাথায় রেখে সকল মেস মালিকদের সাথে কথা বলার জন্য টিম গঠন করেছি। মাসিক ভাড়া ও আনুসাঙ্গিক ব্যয় নিয়ে তাদের সঙ্গে কথা হবে। শিক্ষার্থীদের জন্য ভালো কিছু করতে পারলেই আমরা খুশি।

উল্লেখ্য, নজরুল বিশ্ববিদ্যালয়ে প্রায় সাড়ে সাত হাজার শিক্ষার্থীর বিপরীতে আবাসিক হল রয়েছে মাত্র দুটি। যেখানে আসন সংখ্যা মাত্র পাঁচশত। বাকী প্রায় সাত হাজার ছাত্র-ছাত্রী ময়মনসিংহ শহর এবং ক্যাম্পাস সংলগ্ন ছাত্রাবাস ও ছাত্রী নিবাসগুলোতে থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App