×

জাতীয়

যেভাবে করবেন করোনা রিপোর্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২০, ০৮:৫৫ পিএম

যেভাবে করবেন করোনা রিপোর্ট

কোভিড-১৯ রিপোর্টিং গাইড

বিশ্বের সব প্রান্তে ছড়িয়ে পড়া কোভিড-১৯ রোগে আক্রান্ত লাখ লাখ মানুষ। প্রতিনিয়ত ধরন বদলাচ্ছে ভাইরাসটি। আজ যেসব তথ্য হাতে আসছে কালই তার সঙ্গে যুক্ত হচ্ছে নতুন তথ্য। পরিবর্তনশীল এই ভাইরাস সম্পর্কে বেশি করে জেনে সঠিক তথ্যের উৎসগুলো চিনে নিজেকে নিরাপদ রেখে খবর সংগ্রহ করা আর দায়িত্বশীলতার সঙ্গে সেই খবর মানুষের কাছে পৌঁছে দেয়াই সাংবাদিকদের এখন বড় চ্যালেঞ্জ।

সেই সঙ্গে এই মহামারির প্রভাবে যত সমস্যা, অনিয়ম, দুর্নীতি ও অন্যায় মুনাফা চলছে তাও পাঠক ও নীতিনির্ধারকদের সামনে তুলে ধরতে হবে। এসব বিষয়ই তুলে ধরা হয়েছে মিরাজ আহমেদ চৌধুরীর কোভিড-১৯ রিপোর্টিং গাইডে। মিডিয়া ইনস্টিটিউট, গ্লোবাল ইনভেস্টিগেশন জার্নালিজম নেটওয়ার্ক ও এমআরডিআরের সহায়তায় গাইডটি সম্প্রতি প্রকাশিত হয়েছ।

গাইডটিতে তথ্যের নির্ভরযোগ্য উৎস হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বাংলাদেশের তথ্য, চিকিৎসা ও স্বাস্থ্য, ডেটা ও মানচিত্র, শব্দের অর্থ ও ব্যাখ্যা এবং ছবি ও ভিডিওর কথা বলা হয়েছে। এছাড়া সাংবাদিকতার রিসোর্স হিসেবে অনুসন্ধানী সাংবাদিকতা, দৈনিক নিউজলেটার, ভুয়া তথ্য যাচাই, মানসিক চাপ ও ট্রমা, গবেষণা ও প্রতিবেদন এবং নিউজরুম গাইডকে উল্লেখ করা হয়েছে।

গবেষণা, ডেটা ও বিশেষজ্ঞদের মতামত আর অনুমানের পার্থক্যের বিষয় নিয়ে পরামর্শ দেয়া হয়েছে।

আরো জানতে ভিজিট করুন- https://www.mrdibd.org/publications/Covid-19_Reporting_Guide.pdf

অথবা https://www.mrdibd.org/publications/Covid-19_Reporting_Guide.pdf

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App