×

জাতীয়

ঢাকায় স্বাস্থ্যকর বাতাস বইছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২০, ০৫:১৭ পিএম

ঢাকায় স্বাস্থ্যকর বাতাস বইছে

ঢাকার বায়ুমান ৫০; যা স্বাস্থ্যকর

ঢাকায় স্বাস্থ্যকর বাতাস বইছে

বায়ুমানে ১৫৬ সূচক নিয়ে দূষণে শীর্ষে চীনের কাশি

ঢাকায় স্বাস্থ্যকর বাতাস বইছে

চন্দ্রিমা উদ্যান এলাকা

করোনাভাইরাসের সঙ্কটের মধ্যে রাজধানী ঢাকার বায়ুদূষণ পরিস্থিতি উন্নতি হয়েছে। বায়ুর বিপজ্জনক অবস্থা থেকে শহরটিতে এখন স্বস্তির বাতাস বইছে। তবুও এখনও শহরটি দূষণে শীর্ষ পাঁচটি শহরের মধ্যে রয়েছে। ঢাকার চেয়ে বিশ্বের বিভিন্ন মেগাসিটিগুলোর মধ্যে বায়ুদূষণে শীর্ষে রয়েছে চীনের তিনটি ও ভিয়েতনামের একটি শহর। দেশ দুটি ইতোমধ্যে করোনা মোকাবেলায় সফল হয়ে জনজীবন স্বাভাবিক করেছে।

বায়ুদূষণ মনিটর করা সেবাসংস্থা এয়ার মেটারস এর ওয়েবসাইটের তথ্য অনুযায়ী এসব তথ্য জানা গেছে।

[caption id="attachment_217652" align="aligncenter" width="300"] ঢাকার বায়ুমান ৫০; যা স্বাস্থ্যকর[/caption]

গত ২১ মার্চের হিসেবে বায়ুদূষণের শীর্ষে ছিল ঢাকা, সেদিন বায়ুর মানের সূচক ৩০০–এর কাছাকাছি ছিল। করোনার কারণে লকডাউন পরিস্থিতিতে মঙ্গলবার (২৮ এপ্রিল) একমাস পরে ঢাকার বায়ু মান সূচক দাঁড়ায় ৫০। আর সবচেয়ে খারাপ অবস্থানে থাকা চীনের কাশির বায়ু মান সূচক ১৫৬।

[caption id="attachment_217653" align="aligncenter" width="300"] বায়ুমানে ১৫৬ সূচক নিয়ে দূষণে শীর্ষে চীনের কাশি[/caption]

পরিবেশবিদদের মতে, বায়ু প্রবাহ, বৃষ্টিপাত, কারখানা-গণপরিবনসহ অন্য স্থানের দূষণের সঙ্গে ঢাকাসহ আশেপাশের বায়ুর মান নির্ভর করে। বর্তমানে বিভিন্ন কলকারখানা ও গণপরিবহন বন্ধ থাকায় ঢাকার বায়ুমানের অনেক উন্নতি হয়েছে।

আন্তর্জাতিক মান অনুসারে বায়ুর মান শূন্য থেকে ৫০ থাকা মানে বায়ু স্বাস্থ্যকর। ৫০ থেকে ১০০ হচ্ছে সহনীয় অবস্থা। ১০০ থেকে ১৫০ সংবেদনশীল, ১৫০ থেকে ২০০ অস্বাস্থ্যকর, ২০০ থেকে ৩০০ খুবই অস্বাস্থ্যকর, ৩০০ থেকে ৫০০ হচ্ছে বিপজ্জনক অবস্থা। সেহিসেবে ঢাকার বর্তমান বায়ু মান পরিস্থিতি সংবেদনশীল। দিনের বিভিন্ন সময়ে এই বায়ুর মান প্রতিনিয়ত পরিবর্তনশীল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App