×

খেলা

সেরা কোচদের চোখে মেসি সেরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২০, ০৫:৪৫ পিএম

গত এক দশক ধরে একটি প্রশ্নই বার বার উঠে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর মধ্যে বর্তমান সময়ের সেরা ফুটবলার কে? সেরার প্রশ্নে সমর্থকদের কাছ থেকে মেসি রোনালদো দুজনই পান সমর্থন। তবে আধুনিক ফুটবল কোচদের চোখে এ দুজনের মধ্যে সেরার খেতাব পেয়েছেন লিওনেল মেসি। ব্রিটিশ সংবাদমাধ্যম দি সান মোট ৭ কোচের বিভিন্ন সময়ে দেয়া মতামত প্রকাশ করেছে। এরমধ্যে দেখা যায় মেসিকে সেরার ভোট দিয়েছেন ৪ জন। দুজন ভোট দিয়েছেন রোনালদোকে আর ১ জন দুজনকেই সেরা বলেছেন।

সবার প্রথমে তারা মতামত উল্লেখ করেছে রিয়াল কোচ জিনেদিন জিদানের। জিদান তার ভোটটা দেন রোনালদোকে। রোনালদোকে ভোট দেয়ার কারণ হিসেবে জিদান বলেন, ‘রোনালদো সেরা। আর মেসি হলো তার নিকটতম প্রতিদ্বন্ধী। রোনালদোর তুলনা সে শুধু নিজেই।’

টটেনহামের কোচ হোসে মরিনহো মেসি ও রোনালদোর মধ্যে দুজনকেই সেরা বলেছেন। গত বছর বিন স্পোর্টসের সঙ্গে এক আলাপচারিতায় তিনি বলেন, ‘মেসি ও রোনালদোর মধ্যে একজনকে সেরা হিসেবে উল্লেখ করা বোকামি। কারণ তারা দুজনই সেরা।’

ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা তার ভোটটি দিয়েছেন মেসিকে। মেসিকে সেরা হিসেবে বেছে নেয়ার কারণ হিসেবে তিনি বলেন, ‘ মেসি জানে কিভাবে খেলতে হয়, কিভাবে অন্যদের খেলাতে হয়।

সাবেক আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গার সেরা হিসেবে বেঁছে নিয়েছিলেন মেসিকে। আর্জেন্টাইন জাদুকরকে সেরা হিসেবে বেঁছে নেয়ার কারণ হিসেবে তিনি বলেন, ‘ মেসি এমন একজন খেলোয়াড় যে শেষ পর্যন্ত খেলতে পারে। রোনালদোও এদিক দিয়ে সেরা। কিন্তু মেসি সবদিক দিয়ে অসাধারণ।’ অপরদিকে ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কোচ সেরা হিসেবে বেঁছে নেন রোনালদোকে। ২০১৬ সালে তিনি রোনালদোকে নিয়ে বলেন, ‘ মেসি অসাধারণ কিন্ত সে খেলে বার্সায়। এখানে সে সব পায়। কিন্তু রোনালদো যে কোনো জায়গায় গিয়ে খেলতে পারবে। সে ফুটবলের সিংহ।’ স্প্যানিশ ক্লাব অ্যাতলেটিকো মাদ্রিদের কোচ দিয়েগো সিমন নিজের সেরার ভোটটা দিয়েছেন মেসিকে।

বর্তমান সময়ের সেরা কোচ জার্গেন ক্লপ সেরা হিসেবে বেঁছে নিয়েছেন লিওনেল মেসিকে। লিভারপুলকে গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতানো ক্লপ জানান মেসি শুধু এ দুজনের মধ্যে সেরা নয়, তিনি সর্বকালের সেরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App