×

জাতীয়

মে মাসে বাংলাদেশ থেকে বিদায় হবে করোনা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২০, ১২:২৮ পিএম

সারাবিশ্বে এখন আতঙ্কের নাম করোনা ভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাস বিশ্বের মতো বাংলাদেশেও মহামারী আকার ধারণ করেছে। তবে আগামী ১৯ মে এর মধ্যে ৯৭ শতাংশ ও ৩০ মে এর মধ্যে ৯৯ শতাংশ এবং আগামী ১৫ জুলাই’র মধ্যে পুরোপুরি বিদায় নেমে।

রবিবার (২৬ এপ্রিল) সিঙ্গাপুর ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ডিজাইন (এসইউটিডি) এর ডাটা ড্রাইভেন ইনোভেশন ল্যাবের গবেষকেরা এমন তথ্য জানিয়েছেন। এসময় ১৩১টি দেশের করোনার বিষয়ে তাদের গবেষণা তুলে ধরা হয়।

এসইউটিডির জানায়, ভারতে করোনার সংক্রমণ ২১ মে এর মধ্যে ৯৭ শতাংশ কমে যাবে। যুক্তরাষ্ট্রে ১১ মে এর মধ্যে ৯৭ শতাংশ কমে যাবে এবং ইতালিতে ৭ মে এর মধ্যে কমবে ৯৭ শতাংশ সংক্রমণ।

এই গবেষকরা মনে করেন, ভাইরাসটি বিস্তারের ধরণ, মানবদেহে ক্ষতিকর প্রভাব ও বৈশিষ্ট্য সব মিলিয়েই বাংলাদেশ থেকে ভাইরাসটির পুরোপুরি বিদায় নিতে ১৫ জুলাই পর্যন্ত সময় গড়াতে পারে। সারাবিশ্ব থেকে করোনা পুরোপুরি বিদায় নিতে পারে ৮ ডিসেম্বরের মধ্যে। করোনার বিদায়ের দিনক্ষণের বিষয়ে এমন পূর্বাভাস এটাই প্রথম।

বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মারা গেছে ১৪৫ জন। আক্রান্ত হয়েছে পাঁচ হাজার ৪১৬ জন এবং সুস্থ্য হয়েছে ১২২ জন। বিশ্বে করোনার আক্রমনে মৃতের সংখ্যা ২০ লাক্ষ সাত হাজার নয় জন। আক্রান্তের সংখ্যা ২৯ লাক্ষ ৯৫ হাজার ২৪৪ জন এবং সুস্থ্য হয়েছে আট লাক্ষ ৮১ হাজার ৫৩৭ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে সর্বপ্রথম এই ভাইরাসের আবির্ভাব ঘটে। এরপর বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App