×

আন্তর্জাতিক

তিন দশক পর গঙ্গায় ফিরল বিরল ডলফিন (ভিডিও)

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২০, ০৪:০১ পিএম

তিন দশক পর গঙ্গায় ফিরল বিরল ডলফিন (ভিডিও)

গঙ্গা নদীতে খেলাধুলারত অবস্থায় দেখা যায় বিরল এই ডলফিন।

করোনাক্রান্তিতে মানুষের বিচরণ নেই লোকালয় সহ উপকূলীয় এলাকায়। নেই সমুদ্র ও নদীর পাশে মানুষের সেই ভীড়। আর এই সময়টিই যেন অপেক্ষা করছিলো প্রকৃতির জন্য্। মানুষের ভয়ে আতঙ্তি প্রাণীরা এবার বেড়িয়ে আসতে শুরু করেছে তাদের বিরানভূমিতে। আর এমটিই ঘটেছে এবার ভারতের গঙ্গা নদীতে।

বায়ুদূষণ, পানি দূষণ কমে যাওয়ায় আসতে শুরু করেছে বিরল প্রজাতির প্রাণীদের দল। এবার গঙ্গা নদীতে খোঁজ পাওয়া গেছে বিরল ডলফিনের। প্রায় তিন দশক পর দেখা মিলল তাদের। এই ডলফিনের দৈর্ঘ্যে মিটার দেড়েক। স্ত্রী প্রজাতিরা পুরুষের চেয়ে আকারে বড় হয়। ওজন প্রায় ১৫০ কেজি। গঙ্গা, ব্রহ্মপুত্র, মেঘনা, কর্নফুলি, ঘর্ঘরা নদীতে এদের বাস। কলকাতার ঘাটগুলোতে এক সময় এদের প্রচুর দেখা গেলও এখন এদের সংখ্যা হাতে গোনা।

ভারতীয় বন পরিষেবা অফিসার (আইএফএস) আকাশ দীপ বাধওয়ানের মতে, ভারতের উত্তর প্রদেশের একটি শহর মেরিতের পবিত্র নদীতে দুর্লভ গঙ্গা ডলফিনের সন্ধান করা হয়েছে।

গঙ্গা নদীতে বিপন্ন ও বিরল ডলফিনগুলির পর্যবেক্ষণ পরিবেশবাদীদের দ্বারা ইতিবাচক বিকাশ হিসাবে দেখা হচ্ছে, যেহেতু পবিত্র নদীটির দূষণের স্তরটি সংরক্ষণবাদী এবং সরকার উভয়ের পক্ষে ছিল।

পরিবেশবিদ এবং সংরক্ষণবাদীদের অবাক করে দিয়ে ৩০ বছর পরে ডলফিনগুলি কলকাতা শহরের হুগলি নদীতে স্পট করা হয়েছে বলে জানা গেছে।

প্রবীণ পরিবেশকর্মী বিশ্বজিৎ রায় চৌধুরী, যিনি হুগলি নদীর সেই ডলফিনগুলি দেখেছিলেন, টাইমস অফ ইন্ডিয়া প্রতিদিনকে বলেছিলেন যে নদীগুলিতে দূষণ কমে যাওয়ার কারণে, মানুষের কার্যকলাপ হ্রাস এবং লকডাউন ডলফিনরা ফিরে এসেছে।

https://twitter.com/aakashbadhawan/status/1254641808182661121

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App