×

জাতীয়

গণস্বাস্থ্যের কিট পরীক্ষার সুযোগ নেই: স্বাস্থ্য মন্ত্রণালয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২০, ০৬:১৬ পিএম

শুধু গণস্বাস্থ্যের র‌্যাপিড কিটই নয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখন পর্যন্ত বিশ্বের কোনো দেশকেই কিটস পরীক্ষার অনুমোদন দেয়নি। অনুমোদন না থাকায় তাই গণস্বাস্থ্যের র‌্যাপিড কিটস পরীক্ষারও আপাতত কোনো সুযোগ নেই। সোমবার (২৭ এপ্রিল) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মিডিয়া সেল আয়োজিত ‘কোভিড-১৯ পরীক্ষার কিটস’ সংক্রান্ত বিষয়াদি নিয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ও মিডিয়া সেলের আহ্বায়ক মো. হাবিবুর রহমান খান বলেন, আগামীতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে অনুমোদিত ও নির্দেশিত হলে গণস্বাস্থ্যের কিট গ্রহণে সরকারের কোনো আপত্তি থাকবে না।

মিডিয়া সেলের আহ্বায়ক আরো বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখন পর্যন্ত অনুমোদন না দেয়ায় গণস্বাস্থ্য কেন্দ্র আবিষ্কৃত র‌্যাপিড কিটস পরীক্ষার কোনো সুযোগ নেই। গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরীর অভিযোগ তুলে ধরে মিডিয়া সেলের আহ্বায়ক বলেন, প্রকৃতপক্ষে গণস্বাস্থ্য তাদের দাবির ক্ষেত্রে কোনোরকম প্রটোকল মেইনটেইন করেনি।

গণস্বাস্থ্য কেন্দ্র তাদের পর্যাপ্ত প্রস্তুতি না রেখেই ঢালাওভাবে স্বাস্থ্য মন্ত্রণালয়কে দোষারোপ করেছে উল্লেখ করে হাবিবুর রহমান খান বলেন, করোনা মোকাবিলায় সরকারের কাছে এক লাখেরও বেশি কিটস মজুত আছে। এসময় বক্তব্য দেন ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App