ইউরোপের দীর্ঘস্থায়ী লকডাউন তুলে নিচ্ছে ইতালি

আগের সংবাদ

তিন দশক পর গঙ্গায় ফিরল বিরল ডলফিন (ভিডিও)

পরের সংবাদ

বিষমাখা তীর হজম করা ছাত্রলীগকে অভিবাদন

আবু সাঈদ আল মাহমুদ স্বপন

প্রকাশিত হয়েছে: এপ্রিল ২৭, ২০২০ , ৩:৪০ অপরাহ্ণ

তারুণ্যের একটি ধর্ম আছে- শৃঙ্খল ভাঙার চেষ্টা। বাঙালির স্বভাবজাত বৈশিষ্ট্যসমূহের মধ্যে অন্যতম হলো, নিয়ম না মানার প্রবণতা, নিষেধ করা বিষয়ের প্রতি আগ্রহ বেড়ে যাওয়া, পরশ্রীকাতরতা ও গুজবে নিমজ্জিত হওয়া। এসবে বহুবার আক্রান্ত হয়েছে ছাত্রলীগ।

ছাত্রলীগ আমাদের নিগূঢ় দেশপ্রেম ও মানুষের প্রতি দায়বদ্ধতা শিখিয়েছে। সেই ছাত্রলীগ আওয়ামী লীগের ক্ষমতার কালে বেশ কয়েকবার বিতর্কিত হয়েছে। কষ্ট পেয়েছি, বুকের গহীনে ব্যথা অনুভব করেছি। কিন্তু কখোনো ছাত্রলীগের ছেলেমেয়েদের আসামির কাঠগড়ায় দাঁড় করাইনি। সব সময়ই নিজেকে আসামির কাঠগড়ায় দাঁড় করিয়েছি।

আমাদের পূর্বসূরীরা আমাদের আদর্শে উদ্বুদ্ধ করে দেশপ্রেম শিখিয়েছেন। আমাদের প্রজন্ম উত্তরসূরীদের মাঝে সেই অমিয় বাণী সঞ্চারিত করতে ব্যর্থ হয়েছি। আমরা তাদের আদর, স্নেহ থেকে বঞ্চিত করেছি। তাদের আদর্শের কর্মী, ছাত্রলীগের কর্মী, দেশরত্নের কর্মী, বঙ্গবন্ধুর কর্মী না বানিয়ে ব্যক্তিগত কর্মী বা বিনা পারিশ্রমিকের পাহারাদার বানানোর অরাজনৈতিক ক্রিয়ায় মত্ত থেকেছি। নিঃসন্দেহে এই ব্যর্থতা আমাদের, তারুণ্যের নয়।

আজকের মহাদুর্যোগে ছাত্রলীগ স্বমহিমায় পুণরায় উদ্ভাসিত হয়েছে। সাহসের হাঁটুতে ভর করে যার যা আছে তাই নিয়ে মানবতার সেবায় ঝাঁপিয়ে পড়েছে। নিজেদের সামর্থ নেই, তারপরও নিজের খরচের টাকা বাঁচিয়ে, বড় ভাইদের নিকট থেকে চেয়ে নিয়ে মানবিক খাদ্য সহায়তা, সবজি বিতরণ, মাস্ক বিতরণ, স্যানিটাইজার বিতরণ, সাবান বিতরণ, রান্না করা খাবার, ইফতারি বিতরণ, মানুষকে সচেতন করা, প্রশাসনের পাশে থেকে সামাজিক দূরত্ব নিশ্চিত করা- কোথায় নেই ছাত্রলীগ। এমনকি কাস্তে হাতে কৃষকের পাশেও ছাত্রলীগ।

যখন অনেক ‘সাধুজন’ স্বীয় জীবনের নিরাপত্তায় ঘরবন্দী, সেই সময়ে সদা সমালোচনার বিষমাখা তীর হজম করা ছাত্রলীগের অগণিত নেতাকর্মী মানবতার সেবায় নিবেদিত।

পৃথিবীর অনেক উন্নত দেশে সরকার স্বেচ্ছাসেবী নিবন্ধন করেছে। তাদের পারিশ্রমিক দিয়ে কাজ করানোর চেষ্টা করছে। সেখানে বাংলাদেশ ছাত্রলীগের অগণিত নেতাকর্মী পারিশ্রমিক নয়, নিজের বাপের টাকা খরচ করে জীবনের ঝুঁকি নিয়ে মানুষের পাশে রয়েছে।

এইতো ভাষা আন্দোলন, সকল স্বৈরাচার বিরোধী আন্দোলন, মহান মুক্তিযুদ্ধে সর্বোচ্চ ভূমিকা পালনকারী বাঙালির সবচেয়ে আপন সংগঠন ছাত্রলীগ। এইতো বঙ্গবন্ধুর ছাত্রলীগ, শেখ হাসিনার বিশ্বস্ত পদাতিক বাহিনী।

তোমাদের অভিবাদন, হে দেশকর্মীবৃন্দ।

লেখক: হুইপ, বাংলাদেশ জাতীয় সংসদ; সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ

এনএম