×

আন্তর্জাতিক

বাংলাদেশকে দ্বিতীয় দফায় চিকিৎসা সামগ্রী দিল ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২০, ০৮:১৯ পিএম

বাংলাদেশকে দ্বিতীয় দফায় চিকিৎসা সামগ্রী দিল ভারত

বাংলাদেশের পাশে ভারত।

করোনা রোগের ভাইরাস কোভিড-১৯ মোকাবিলায় চিকিৎসা সহায়তার ২য় কিস্তি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহেদ মালেকের হাতে তুলে দিয়েছে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন। এর আগে গত ২৫ মার্চ পররাষ্ট্রমন্ত্রীর হাতে প্রথম সহায়তা কিস্তির ৩০ হাজার সার্জিক্যাল মাস্ক ও ১৫ হাজার হেডকভার তুলে দেয়া হয়।

রবিবার (২৬ এপ্রিল) ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলি ১ লাখ হাইড্রোক্সাইক্লোরোকুইন (এইচসিকিউ) ওষুধের ট্যাবলেট ও ৫০ হাজার জীবাণুমুক্ত সার্জিকাল ল্যাটেক্স গ্লাভস বাংলাদেশকে বুঝিয়ে দেন। হাইকমিশনার রিভা গাঙ্গুলি জানান, করোনা ভাইরাস বিস্তার রোধে ঐক্যবদ্ধভাবে লড়াই করতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ।

ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন জানায়, প্রতিবেশী প্রথমে ভারতের এমন নীতির অংশ হিসেবে ও কোভিড-১৯ এর বিস্তার রোধ করার জন্য একটি সমন্বিত আঞ্চলিক উদ্যোগ নিতে গত ১৫ মার্চ ভারতের প্রধানমন্ত্রী ও অন্যান্য সার্ক নেতৃবৃন্দ একটি ভিডিও সম্মেলন করেন। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণা অনুসারে প্রাথমিকভাবে ভারতের এক কোটি মার্কিন ডলার সহায়তা নিয়ে কোভিড-১৯ জরুরি তহবিল গঠিত হয়। পরবর্তীতে বাংলাদেশ সরকারসহ সার্কের বিভিন্ন দেশ কোভিড-১৯ জরুরি তহবিলে অবদান রেখেছে।

এরই ধারাবাহিকতায় কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশকে চিকিৎসা সহায়তার ২য় কিস্তি দিল ভারত। বন্ধু ও প্রতিবেশী দেশ হিসেবে এ চ্যালেঞ্জের সময়ে বাংলাদেশের পাশে রয়েছে ভারত। দুই দেশই একসঙ্গে পাশে থেকে এ করোনা চ্যালেঞ্জ মোকাবেলা করবে বলে জানানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App