গৌতম গম্ভীর

করোনায় মৃত গৃহপরিচারিকার শেষকৃত্য করলেন ক্রিকেটার

আগের সংবাদ

গোপনে অসহায়দের খাদ্য সামগ্রী দিলেন এমপি তাজুল

পরের সংবাদ

করোনায় অস্বচ্ছল শিক্ষার্থীদের পাশে জাককানইবি শিক্ষক সমিতি

রাশেদুজ্জামান রনি, বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত হয়েছে: এপ্রিল ২৬, ২০২০ , ৩:০৯ অপরাহ্ণ

করোনা ভাইরাস সংক্রমণে বাংলাদেশে সংকটময় পরিস্থিতি বিরাজ করছে সতর্কতার অংশ হিসেবে সকল শিক্ষা প্রতিষ্ঠান ও অফিস-আদালত বন্ধ রয়েছে। এর ফলে দেশের প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে দেখা দিয়েছে আর্থিক সংকট। অনেক অস্বচ্ছল পরিবারের সন্তান জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে,যারা খণ্ডকালীন টিউশনিসহ বিভিন্ন কাজে যুক্ত থেকে তাদের পড়ালেখার খরচ নির্বাহ করে। বর্তমান পরিস্থিতিতে তাদের উপার্জনের সকল ক্ষেত্র বন্ধ রয়েছে এবং অনেকের পরিবারের সদস্যরাও বেকার সময় অতিবাহিত করছে, ফলে জীবন নির্বাহ করা হয়ে পড়েছে কষ্টসাধ্য।

এমতাবস্থায়, জাককানইবি শিক্ষক সমিতি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দের সাথে একাধিক অনলাইন আলোচনার মধ্য দিয়ে দুই দিনের বেতন কর্তনের বিষয়ে একমত পোষণ করেন। সেখান থেকে এক দিনের বেতন বিশ্ববিদ্যালয়ের অস্বচ্ছল শিক্ষার্থীদের মাঝে প্রদান এবং এক দিনের বেতন দেশের অসহায় মানুষের প্রয়োজনে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়াও বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান অসচ্ছল শিক্ষার্থীদের জন্য এক লক্ষ টাকা বরাদ্দ প্রদান করেন। বিশ্ববিদ্যালয়ের ২৩টি বিভাগের ২৩০ জন অসচ্ছল ছাত্র-ছাত্রীদের মধ্যে সমুদয় অর্থ বন্টন করা হবে বলে নিশ্চিত করেন তারা।

রবিবার (২৬শে এপ্রিল) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোবাইল ব্যাংকিং-এ একজন শিক্ষার্থীকে অর্থ সহায়তা প্রদানের মাধ্যমে এই কার্যক্রম উদ্ধোধন করেন।এ সময় উপাচার্য বলেন, এটি একটি অসাধারণ ও মহতি উদ্যোগ, “শিক্ষার্থীদের প্রয়োজনে শিক্ষকদের এই সহায়তা নিশ্চয়ই একটি বিরল দৃষ্টান্ত হয়ে থাকবে।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শাহজাদা আহসান হাবীব বলেন, শিক্ষার্থীরা আমাদের সন্তান, এই দুর্যোগে তারা ভালো থাকুক, সুস্থ থাকুক, এটাই আমাদের প্রত্যাশা।

এ বিষয়ে শিক্ষক সমিতির সভাপতি মো. নজরুল ইসলাম বলেন, এদেশের খেটে-খাওয়া মানুষের টাকায় চলে পাবলিক বিশ্ববিদ্যালয়, ফলে তাদের জন্যও কিছু করা আমাদের মানবিক দায়িত্ব ও কর্তব্য।

এসআর