×

খেলা

মেয়াদ শেষেও আইসিসি চেয়ারম্যান!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২০, ০৯:৪৯ পিএম

মেয়াদ শেষেও আইসিসি চেয়ারম্যান!

শশাঙ্ক মনোহর

নিজের মেয়াদ শেষ হয়ে যাবার পরও আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) চেয়ারম্যান পদে বহাল থাকতে যাচ্ছেন শশাঙ্ক মনোহর। আগামী জুনেই তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু বর্তমান করোনা পরিস্থিতিতে তিনি হয়তো আরও কিছুদিন এই পদে থেকে যেতে পারেন ভারতীয় ক্রিকেট প্রশাসক। বৈশ্বিক মহামারী করোনার কারণে আইসিসির বোর্ড মিটিং স্থগিত রাখা হয়েছে। তবে আগস্টের দিকে নতুন চেয়ারম্যান নির্বাচিত করা হতে পারে।

শশাঙ্ক মনোহর তৃতীয় দফায় (দুই বছর মেয়াদ) আর আইসিসির সভাপতি পদে আসতে চাইছেন না বলেই মোটামুটি জানে ক্রিকেট বিশ্ব। তার উত্তরসূরি হিসেবে সবচেয়ে জোরালোভাবে উচ্চারিত হচ্ছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) চেয়ারম্যান কলিন গ্রেভসের নাম।

আইসিসির সূত্রে জানা যায়, মনোহরের পর এই পদে বসার সব থেকে বেশি সম্ভাবনা রয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) চেয়ারম্যান কোলিন গ্রেভসের। আইসিসির এক বোর্ড সদস্য ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, এটা নিশ্চিত মনোহর আর থাকছেন না। কিন্তু হয়তো আর দুই মাস তাকে থাকতে হচ্ছে। ওদিকে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, যতক্ষণ না মনোহর আনুষ্ঠানিকভাবে সরে না যাচ্ছে ততক্ষণ আমি বিশ্বাস করি না। দেখলে বিশ্বাস করব যে, সে সরে গেছে।

এর আগে হংকংয়ের ইমরান খাজার নাম বাতাসে ভেসে বেড়িয়েছে মনোহরের উত্তরসূরি হিসেবে। কিন্তু আইসিসির পূর্ণ সদস্য দেশগুলির সমর্থন পাচ্ছেন না বলেই তিনি পেছনে পড়ে গেছেন। এখন দৃশ্যপটে কলিন গ্রেভস, ইসিবির চেয়ারম্যান পদ থেকে যার সরে দাঁড়ানোর কথা আগামী নভেম্বরে।

আইসিসি বোর্ড রুমের রাজনীতি সম্পর্কে যাদের একটু ধারণা আছে তারা জানেন, এমন পরিস্থিতিতে প্রধান টেস্ট খেলুড়ে দেশগুলোর সমর্থনই গ্রেভসের জন্য সুবিধার। ভারত হয়তো সরাসরি গ্রেভসকে সমর্থন করে না, তবে ধারণা করা যায় মনোহরের চেয়ে গ্রেভসের সঙ্গেই ভারতের ক্রিকেটীয় সম্পর্কটা ভালো হবে। কারণ বিসিসিআই বারবার মনোহরের বিরুদ্ধে অভিযোগ করে এসেছে যে এন শ্রীনিবাসনের মতো ভারতের স্বার্থ তিনি দেখেন না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App