×

আন্তর্জাতিক

ব্রিটেনে মানবদেহে করোনা টিকার পরীক্ষা শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২০, ১২:৫০ পিএম

ব্রিটেনে মানবদেহে করোনা টিকার পরীক্ষা শুরু

প্রফেসর সারাহ গিলবার্ট

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি করোনা ভাইরাসের টিকা মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছে যুক্তরাজ্য। দুজনকে এ টিকা দেয়া হয়েছে। ৮শ জনেরও বেশি মানুষ স্বেচ্ছায় এ টিকা পরীক্ষায় অংশ নিচ্ছে। তাদের মধ্যেই গত বৃহস্পতিবার প্রাথমিকভাবে দুজনকে টিকা দেয়া হলো। ইউরোপে মানবদেহে করোনা ভাইরাসের টিকার পরীক্ষামূলক প্রয়োগ এটিই প্রথম।

বিবিসি জানায়, পরীক্ষায় যারা অংশ নিচ্ছেন তাদের অর্ধেককে কোভিড-১৯ টিকা এবং বাকি অর্ধেককে করোনা ভাইরাস নয় বরং ম্যানিনজাইটিস প্রতিরোধক টিকা দেয়া হবে। তবে টিকা যারা নেবেন, তারা জানতেই পারবেন না যে তাদের কাকে কোন টিকা দেয়া হয়েছে। কেবল চিকিৎসকরাই তা জানবেন। পরে আগামী কয়েক মাসে দুই গ্রুপের মানুষের তুলনামূলক বিচার করে টিকায় কাজ হচ্ছে কিনা তা নির্ধারণ করতে পারবেন গবেষকরা। মানবদেহে টিকাটির পরীক্ষা সফল হলে এ বছর সেপ্টেম্বরে লাখ লাখ ডোজ টিকা বাজারে ছাড়া সম্ভব বলেই মনে করছেন অক্সফোর্ডের গবেষকরা। যুক্তরাজ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি লন্ডনের ইম্পেরিয়াল কলেজেও টিকা তৈরির কাজ চলছে।

বিশ্বে বিভিন্ন দেশে করোনা ভাইরাসের টিকা উদ্ভাবনের বিভিন্ন পর্যায় চলছে। মানবদেহে টিকার পরীক্ষামূলক প্রয়োগ এরই মধ্যে হয়েছে দুটি দেশ, যুক্তরাষ্ট্র ও চীনে। এবার তৃতীয় দেশ হিসেবে যুক্তরাজ্য শুরু করল এ পরীক্ষা। অক্সফোর্ড বিশ^বিদ্যালয়ের একটি গবেষক দল তিন মাস ধরে টিকাটি তৈরি করেছে। গবেষণার নেতৃত্ব দেন ভ্যাকসিনোলোজির প্রফেসর সারাহ গিলবার্ট।

তিনি বলেন, টিকাটি যে কাজ করবে এ ব্যাপারে তিনি ৮০ ভাগ আস্থাশীল। প্রাথমিক পরীক্ষায় ভালো ফল এলে আরো বেশি সংখ্যক মানুষকে টিকা পরীক্ষার আওতায় আনার পরিকল্পনাও রয়েছে। সে ক্ষেত্রে যে কোনো বয়সের প্রায় ৫ হাজার মানুষের ওপর টিকা প্রয়োগ করা হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App