×

আন্তর্জাতিক

করোনার প্রতিবেদন প্রকাশ না করতে ইইউ-কে চাপ চীনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২০, ১১:২৬ এএম

করোনার প্রতিবেদন প্রকাশ না করতে ইইউ-কে চাপ চীনের

চীন-করোনাভাইরাস

করোনা ভাইরাস ছড়ানো নিয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) তাদের এক প্রতিবেদন তৈরি করেছে। চীনকে দোষারোপ করে করে এই প্রতিবেদন প্রকাশ না করতে ইইউ-কে চাপ দিয়ে যাচ্ছে চীন।

এ ব্যাপারে ইউরোপের দেশগুলোতে নিযুক্ত চীনের রাষ্ট্রদূতদের কেউ এখন পর্যন্ত মুখ খোলেননি। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে রয়টার্স কিছু প্রশ্ন ফ্যাক্স করে পাঠিয়েছে। তবে সেসব প্রশ্নের উত্তর এখন পর্যন্ত পাওয়া যায়নি।

ইউরোপীয় ইউনিয়নের এক মুখপাত্রের বরাত দিয়ে জানা যায়, তারা এ ব্যাপরে বিছু বলতে নারাজ। কারণ, অভ্যন্তরীণ কূটনৈতিক যোগাযোগের বিষয়ে কিংবা অন্য দেশ থেকে তাদের অংশীদারদের সঙ্গে যোগাযোগের ব্যাপারে তারা মন্তব্য করতে চান না।

চারজন কূটনীতিক জানান, করোনাভাইরাস ছড়ানোর পেছনে চীনের দায় থাকার ব্যাপারে তৈরি করা প্রতিবেদন প্রকাশের সূচি ঠিক করা ছিল গত ২১ এপ্রিল। তবে চীনের তদবিরের জন্য সেটা পিছিয়ে যায়।

যদি ওই প্রতিবেদন আজ প্রকাশ করা হলে ইইউ এর সঙ্গে সহযোগিতার সম্পর্ক অত্যন্ত খারাপ হবে বলে চীন সরকারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিশেষজ্ঞরা মনে করেন, চীন এখনো করোনাভাইরাস সম্পর্কে সারাবিশ্বের কাছে ভুল তথ্য দিয়ে যাচ্ছে। মূলত, করোনা ইস্যুতে হারানো ইমেজ ফিরে পাওয়ার জন্য এ কাজ করছে চীন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App