×

আন্তর্জাতিক

করোনার উৎস তদন্তের প্রস্তাবে চীনের ‘না’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২০, ০৫:৪৫ পিএম

করোনার উৎস তদন্তের প্রস্তাবে চীনের ‘না’

ম্যানিলা আন্তর্জাতিক বিমানবন্দর, ফিলিপাইন

করোনাভাইরাসের উৎস খুঁজতে আন্তর্জাতিক তদন্তের প্রস্তাবে সাড়া দেয়নি চীন। তারা এই তদন্ত প্রস্তাবকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে উড়িয়ে দিয়েছেন।

চীনে করোনা ছড়িয়ে পড়ার পর থেকেই এর উৎস নিয়ে নানা গুঞ্জন উঠে। দাবি উঠে তদন্তের। প্রথমে ধারণা করা হয়েছিল, চীনের একটি পশুর মাংস বাজারে থেকে করোনা সৃষ্টি হয়। এরপর ধারণা করা হয়, করোনা একটি প্রযুক্তিগত গবেষণাগার থেকে ছড়িয়ে পড়ে।

ইতিমধ্যে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) চীনের বিরুদ্ধে ভাইরাস নিয়ে ভুল তথ্য ছড়ানোর অভিযোগ তুলেছে। মার্কিন প্রেসডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ভাইরাস ছড়িয়ে পড়ায় চীনকে সরাসরি অভিযুক্ত করেছেন। মার্কিন অঙ্গরাজ্য মিজৌরি তো চীন সরকারের বিরুদ্ধে মামলাও করেছে।

এরই পরিপ্রেক্ষিতে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, আগামী মাসে অনুষ্ঠেয় ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলিতে তিনি করোনার উৎস তদন্তের বিষয়টি তুলেবেন। তার দাবি উপেক্ষা করে চীনের কূটনীতিক চেন বলেছেন, আন্তর্জাতিক তদন্তের দাবি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। আমরা এখন এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করছি। এর মধ্যে তদন্তের দাবি অর্থহীন। এতে মহামারির বিরুদ্ধে চীনের চলমান লড়াই বাধাগ্রস্ত হবে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটে। এরপর এটি ছড়িয়ে পড়ে বিশ্বব্যাপী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App