রোজাদারদের পাশে একজন রঞ্জিত ঘোষ

আগের সংবাদ

পড়ার খরচ বাঁচিয়ে অসহায়ের পাশে রিফাত

পরের সংবাদ

দ্বিতীয়বার করোনা ধরবে না এটা ভুল ধারণা

প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২০ , ৫:৩৯ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ২৫, ২০২০ , ৫:৪৩ অপরাহ্ণ
বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইরাস সংক্রমণ থেকে কোনো ব্যক্তি সুস্থ হলে তার শরীরে দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হবে না। কারণ, একবার আক্রান্ত হলে তার শরীরের নিজস্ব রোগ প্রতিরোধ ক্ষমতা থেকেই অ্যান্টিবডি তৈরি হয় এমনটিই মনে করা হচ্ছিল। তবে, এ ধারনা উড়িয়ে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংস্থাটি বলছে, কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার পর যারা সুস্থ হয়ে উঠেছেন, তাদের শরীরের অ্যান্টিবডি দ্বিতীয়বার সংক্রমণ হওয়া থেকে রক্ষা করবে এমন কোনো প্রমাণ এখনও পাওয়া যায়নি। শনিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কেউ করোনা আক্রান্ত হয়েছিলেন কিনা তা অ্যান্টিবডি টেস্টের মাধ্যমে জানা যায়। বর্তমানে তৈরি হওয়া বৈশ্বিক অচলাবস্থা থেকে বেরিয়ে আসার পথ খুঁজতে অনেকেই অ্যান্টিবডি টেস্টের ওপর জোর দিচ্ছেন।

তারা বলছেন, অনেকে করোনা আক্রান্ত হলেও তাদের শরীরে কোনো ধরনের লক্ষণ প্রকাশ পাচ্ছে না। এমনকি কোনো ধরনের চিকিৎসা ছাড়াই তারা সুস্থ হয়ে উঠছেন। এক্ষেত্রে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার সঙ্গে লড়াইয়ে করোনা হেরে যায়। এছাড়া করোনার বিরুদ্ধে লড়াইয়ের অ্যান্টিবডি শরীরে তৈরি হয়।

অনেক বিশেষজ্ঞ বলছেন, যদি ব্যাপক সংখ্যক মানুষের মাঝে দেখা যায় যে, তারা করোনা সংক্রমিত হওয়ার পর সুস্থ হয়েছেন এবং তাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে; তখন লকডাউন প্রত্যাহার ও বিধি-নিষেধ শিথিল করার মতো বিষয়গুলো প্রত্যাহার করে জনজীবন কিছুটা স্বাভাবিক করা যেতে পারে।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়