×

সারাদেশ

বর্গাচাষীর ধান কেটে দিলেন গুরুদাসপুরের ছাত্রলীগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২০, ০৬:২৯ পিএম

বর্গাচাষীর ধান কেটে দিলেন গুরুদাসপুরের ছাত্রলীগ

গুরুদাসপুর উপজেলা ছাত্রলীগের একঝাঁক তরুণ ছাত্র

একজন অসহায় বর্গাচাষীর ধান কেটে দিলেন নাটোরের গুরুদাসপুর উপজেলা ছাত্রলীগ। জমি বর্গা নিয়ে অতি কষ্টে ২ বিঘা ধান চাষ করছেন উপজেলার খুবজীপুর ইউনিয়নের পিপলা গ্রামের নজরুল ইষলাম। ধান উৎপাদন করতেই তিনি নিঃসম্বল হয়ে পড়েন। চিন্তা করছেন কিভাবে তার স্বপ্ন (পাকা ধান) ঘরে তুলবেন। সেই দুচিন্তায় যখন তিনি কাতর। ওই সময় তার পাশে দাঁড়ান গুরুদাসপুর উপজেলা ছাত্রলীগের একঝাঁক তরুণ ছাত্র।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার খুবজীপুর ইউনিয়নের পিপলা গ্রামের গরিব বর্গা চাষী ২ বিঘা জমি বর্গা নেন একই গ্রামের হাজী মোকছেদ আলীর নিকট থেকে। বহু কষ্টে ধান উৎপাদনের জাবতীয় খরচ বহন করলেও পাকা ধান কীভাবে ঘরে তুলবেন সেই চিন্তা তাকে আঁকরে ধরেছিল। তার সেই দুঃখের খবর শুনতে পান উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শুবাশীস কবির। অসহায়ত্বের খবর সোনা মাত্রই সভাপতিসহ ছাত্রলীগের সকল সদস্যদের নিয়ে তাৎক্ষণিক ওই বর্গাচাষীর ধান কাটার কাজ শুরু করে দেন। শুক্রবার সকাল ৯টা থেইে শুরু করেন ধান কাটার কাজ।

গুরুদাসপুর উপজেলা ছাত্রলীগের সভাপতি আতিয়ার রহমান বাঁধন ও সাধারণ সম্পাদক শুবাশীস কবির জানান, আমরা লোক মারফত খবর পেয়েই ওই বর্গাচাষী নজরুল ইসলামের বাড়ী গিয়ে তাকে সাথে নিয়েই ওই জমিতে ধান কাটা শুরু করি। শুধু তাই নয় প্রয়োজনী খাবার মুড়ি তরমুজ স্যালাইনসহ আমরা কাজে যাই। আমাদের আশপাশে যত শ্রমিক ছিল সবার সাথেই খাবারগুলো ভাগাভাগি করে খাই। তারা জানান, এরকম অসহায় মানুষদের কাজ করতে পেরে আমরা আনন্দিত। ভবিষ্যতেও ধান গোলায় না ওঠা পর্যন্ত আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে সারা দিয়ে সকল অঙ্গ সংগঠন নিয়ে এই করোনাক্রান্তকাল অসহায় মানুষের পাশ থাকব।

বর্গা চাষী নজরুল ইসলাম আবেগ আপ্লুত হয়ে বলেন, এরকম সোনার ছেলেরা যেন বাংলাদেশের প্রতিটা ঘরে ঘরে জন্মে। কারণ আমি অতি কষ্টে দুই বিঘা জমি বর্গা নিয়ে আবাদ করেছিলাম। আবহাওয়াও ভাল না দুচিন্তায় ছিলাম। তবে ছাত্রলীগের ছেলেদের ধন্যবাদ দেবার ভাষা হারিয়ে ফেলেছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App