×

আন্তর্জাতিক

করোনায় টানা ৮ দিন নতুন মৃত্যু নেই চীনে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২০, ১০:৫৬ এএম

করোনায় টানা ৮ দিন নতুন মৃত্যু নেই চীনে

চীন

অবস্থাদৃষ্টে মনে হচ্ছে এবারের মতো প্রাণঘাতী করোনা ভাইরাসের থাবা থেকে ভালোভাবেই বেরিয়ে যেতে পেরেছে চীন। গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশ থেকেই এ ভাইরাসের সূত্রপাত। আর তার জেরে আচমকাই এক মৃত্যু উপত্যকায় পরিণত হয় দেশটি। করোনায় প্রাণ যায় হাজার হাজার মানুষের। কিন্তু অত্যন্ত কঠোরতার সঙ্গে সে পরিস্থিতি মোকাবিলা করে চীন। ক্রমে ক্রমে বোতলবন্দি করে বাগে আনে করোনাকে। আর তারই পরিপ্রেক্ষিতে বর্তমানে দেশটিতে করোনার সংক্রমণ বলতে গেলে শূন্যে নেমে এসেছে। সবচেয়ে বড় সুখবর হলো- বিগত টানা ৮ দিন দেশটিতে করোনায় নতুন করে আর কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়। শুধু মৃত্যু নয়, বর্তমানে চীনে নতুন করে করোনা শনাক্তের সংখ্যাও প্রায় শূন্যের কোটায়। চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাত দিয়ে আরেক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, গত বুধবার দেশটিতে নতুন করে মাত্র ১০ জনের করোনা শনাক্ত হয়েছে। এমনকি সম্প্রতি বাইরে থেকে দেশটিতে যাওয়া ব্যক্তিদের মধ্যেও নতুন করে করোনা শনাক্তের সংখ্যা কমেছে। জাতীয় স্বাস্থ্য কমিশন জানায়, বুধবার চীনের মূল ভূখণ্ডে ১০ জন নতুন করোনা রোগী মিলেছে। আগের দিন এ সংখ্যা ছিল ৩০। আগের দিন শনাক্ত ৩০ জনের মধ্যে ২৩ জনই ছিলেন সদ্য দেশের বাইরে থেকে ফেরা।

মহামারির সূত্রপাত হওয়ার পর থেকে এখন পর্যন্ত সরকারি হিসাবে চীনে ৮২ হাজার ৭৯৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩২ জনের। সেরে উঠেছেন ৭৭ হাজারেরও বেশি মানুষ। বর্তমানে আর মাত্র ৯৫৯ জন নিশ্চিত করোনা রোগী আসে দেশটিতে। এর মধ্যে গুরুতর অবস্থা ৬৩ জনের। চীন থেকে আপাত গুটিয়ে নিলেও বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র আর ইউরোপের দেশগুলোতে মরণ ছোবল হানছে করোনা। এছাড়া এশিয়ার আরেক দেশ ইরানও করোনার ধাক্কা অনেকটাই সামলে উঠেছে বলে মনে করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App