×

জাতীয়

‘সমির ডাক্তার’ কি তাহলে মোসলেউদ্দিন নয়?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২০, ১০:৩৫ পিএম

পশ্চিমবঙ্গের চব্বিশ পরগণার ইউনানি ডাক্তার সমির কুমার দত্ত আর বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত পলাতক খুনি রিসালদার মোসলেহউদ্দিনকে নিয়ে তালগোল পাকিয়ে ফেলছে ভারতীয় গণমাধ্যমগুলো। প্রভাবশালী পত্রিকাগুলো বলছে খুনি মোসলেউদ্দিন ‘সমির ডাক্তারের’ পরিচয়ে আত্মগোপন করেছিলেন। পরে তাকে আটক করে বাংলাদেশে পাঠানো হয়েছে।

আবার কলকাতার কিছু পত্রিকা ও গণমাধ্যমকর্মীরা সরেজমিনে ঘুরে এসে বলছেন, সমির ডাক্তার মারা গেছেন। আর প্রমাণ হিসেবে তার শেষ শয্যা কৃত্যের ছবিসহ পরিবারের সদস্যদের বক্তব্য তুলে ধরছেন। পরিবার ও প্রতিবেশীরা বলছেন, গত ১০ জানুয়ারি সমির ডাক্তার মারা গেছেন। তাকে দাহ করা হয়েছে।

অপরদিকে, সমির দত্তকে আটক করতে তার বাড়িতে পুলিশি অভিযানের সময় পরিবারের সদস্যরা কিছু তথ্য আড়াল করেছে বলে দাবি করা হচ্ছে। গাইঘাটার পুলিশ মোবাইলে মোসলেউদ্দিনের ছবি সমিরের পরিবারের সদস্যদের দেখালে তারা চেনেন না বলে জানান। তবে এক ফাঁকে পুলিশ সদস্যরা ঘরের ভেতর থেকে সমির দত্তের ছবি মোবাইলে তুলে নেয়।

আইনশৃঙ্খলাবাহিনীর ধারণা, মোসলেউদ্দিনকে আড়াল করতেই সমিরের মৃত্যুর বিষয়টি সামনে আনতে চেষ্টা করা হয়েছে। এই ফাঁকে সমির ডাক্তার নিজেকের আড়ালের চেষ্টা করেছে। তবে শেষ অবধি সমিররূপী মোসলেউদ্দিন গোয়েন্দাদের জালে আটকে গেলে তাকে বাংলাদেশে পাঠানো হয়।

এমন সংবাদ ভারতের প্রভাবশালী পত্রিকাগুলোতে উঠে এসেছে। সেসব সংবাদের সূত্র ধরেই বাংলাদেশের প্রথম শ্রেণির পত্রিকাগুলোও খবর প্রকাশ করেছে। দিনতারিখ ঠিক করে তথ্য দেয়া হয় যে, বঙ্গবন্ধুর খুনি মোসলেউদ্দিনকে সীমান্ত পার করে বাংলাদেশে পাঠানো হয়েছে। আর বাংলাদেশের গোয়েন্দারা তার পরিচয় নিশ্চিত হওয়ার চেষ্টা করছে। যদিও বাংলাদেশের কোনো পক্ষ থেকেই নিশ্চিত করা হয়নি যে মোসলেউদ্দিনকে ভারত থেকে হস্তান্তর করা হয়েছে।

তালগোল পাকানো এসব সংবাদ নিয়ে তুমুল আলোচনা বিতর্ক চলছে দুই দেশেই। কলকাতায় দীর্ঘ ২৩ বছর ধরে আত্মগোপন করে থাকা বঙ্গবন্ধুর খুনি আব্দুল মাজেদ গ্রেপ্তার ও তার ফাঁসি কার্যকর হওয়ার পর থেকেই এসব আলোচনা শুরু হয়। ফাঁসি কার্যকর হওয়ার আগে মাজেদ বঙ্গবন্ধুর বাকি খুনিদের সম্পর্কে তথ্য দিয়ে গেছে- এমনটাই বিশ্বাস সবার। মাজেদের দেয়া তথ্যেও ভিত্তিতেই কলকাতায় আত্মগোপন করে থাকা মোসলেউদ্দিনকে ধরার অভিযানে নামে কলকাতা পুলিশ।

তবে পুলিশি অভিযানের পর থেকেই নানা ‍গুঞ্জন শুরু হয়েছে। গণমাধ্যমগুলো বলছে, মোসলেহউদ্দিন আত্মগোপন করেছিলেন উত্তর ২৪ পরগনার যশোর রোড সংলগ্ন ঠাকুরনগরে। শহর কলকাতা থেকে যা ১০০ কিলোমিটার দূরে। এলাকাটি হিন্দু অধ্যুষিত। আর এই এলাকায় মোসলেহউদ্দিন তার পরিচয় আড়াল করতে নাম বদলে হয়ে যান সমীর কুমার দত্ত। পেশা হিসেবে বেছে নেন ইউনানি চিকিৎসা। ‘দত্ত ডাক্তার’ নামে খ্যাতিও অর্জন করেন।

তাহলে কীভাবে সেখানে পৌছেছিলেন মোসলেউদ্দিন? এমন প্রশ্ন উঠলে জানানো হয়, আজ থেকে প্রায় ৪০ বছর আগে সমীর কুমার দত্তরূপী মোসলেউদ্দিনের সঙ্গে দমদমে পরিচয় হয় পরেশ চন্দ্র অধিকারীর। অভুক্ত বেকারের মতো দমদম স্টেশনে পড়ে থাকতেন সমীর। অপরদিকে ইউনানি চিকিৎসক ছিলেন পরেশ চন্দ্র অধিকারী। পরিচয়ের পর তার হয়েই পথে পথে পোস্টার লাগাতেন সমীর দত্ত। ধীরে আলাপ আর বন্ধুত্ব জমে উঠে দুজনের মধ্যে। এরই মধ্য দিয়ে মোসলেউদ্দিন স্থায়ী আশ্রয় আর পরিচয় আড়াল করার অপূর্ব সুযোগ পায়।

তবে সর্বশেষ খবরে যদি সমির ডাক্তার মারা গিয়েই থাকেন তাহলে বাংলাদেশে হস্তান্তর করা ব্যক্তিটি কে? তাহলে কি সমির দত্ত বলে যে লোকটিকে আমরা মোসলেউদ্দিন বলছি সেটা কি মিথ্যা?

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App