×

জাতীয়

খুনি মোসলেউদ্দিনকে পোড়ানো হয় শ্মশানে!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২০, ১১:৪৬ পিএম

চার দশক ধরে ভারতে পলাতক বঙ্গবন্ধুর আরেক আত্মস্বীকৃত খুনি রিসালদার মোসলেহউদ্দিন মারা গেছেন- এমন খবর দিচ্ছে ভারতীয় গণমাধ্যম আর সংবাদকর্মীরা। চব্বিশ পরগণনার বাড়ির খ্যাতি অর্জন করা ইউনানি ডাক্তার সমির ডাক্তার গত ১০ জানুয়ারি মারা গেছেন। আর সেই সমির দত্ত নামের আড়ালে নিজেকে লুকিয়ে রাখা ব্যক্তিটিই মোসলেউদ্দিন। শিমুলপুরের অধিকারী বাড়িতে তাকে আশ্রয়দাতা পরিবারের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, সমির দত্ত গত হয়েছেন।

তবে অধিকারী বাড়ির অতি পরিচিত ডাক্তার সমিরই যে বাংলাদেশের ইতিহাসে কলঙ্কিত ঘাতক মোসলেউদ্দিন এ তথ্যটি তাদের কারোই জানা নেই। অবশ্য সে সুযোগও দেননি মোসলেউদ্দিন। গত ৪০ বছর ধরেই নিজেকে সবার চোখের আড়ালে রেখেছিলেন।

চার দশক আগে মোসলেউদ্দিনকে দমদম স্টেশন থেকে ধরে এনে বাড়িতে আশ্রয় দিয়েছিলেন পরেশ চন্দ্র অধিকারী। তিনি এখন আর জীবিত নেই। তার মেয়ে মমতা অধিকারী গণমাধ্যমকে জানাচ্ছেন, দত্ত জেঠু ১০ জানুয়ারি রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। ওইদিন রাতেই তাকে গাইঘাটা শ্মশানে দাহ করা হয়। এমন তথ্য জানিয়ে মমতা মরদেহের ছবিও দেখান।

ছবিতে দেখা যায়, সমীর দত্তকে হিন্দু নিয়মে সৎকারের জন্য সাদা কাপড়ে মুড়িয়ে মুখে ফুলচন্দন পরিয়ে গলায় মালা পরানো হয়েছে। তাকে দাহ করার জন্য শ্মশানে নেয়া হয়েছে। যদি সত্যিই এই সমির দত্তই মোসলেউদ্দিন হয়ে থাকেন তাহলে তিনি আর বেঁচে নেই।

কলকাতার পার্কস্ট্রিটে ২৩ বছর আত্মগোপনে থাকা বঙ্গবন্ধুর খুনি মাজেদ ঢাকায় গ্রেপ্তার হওয়ার হওয়ার পর তার ফাঁসি কার্যকর করা হয়। তার আগে তার কাছ থেকে বঙ্গবন্ধুর বাকি খুনিদের সম্পর্কে তথ্য নেয়া হয়। সেই সূত্র ধরেই বঙ্গবন্ধুর আরেক খুনি মোসলেউদ্দিনের ইউনানি ডাক্তার সেজে আত্মগোপনে থাকার খবর প্রকাশ করে ভারতের প্রভাবশালী এক পত্রিকা।

এরপরই অধিকারী বাড়িতে সমির ডাক্তারের চেম্বারে অভিযান চালায় পুলিশ। সেই অভিযানের পরই ডাক্তার সমিরের নানা অবাক করা তথ্য বেরিয়ে আসে। দেখা যায়, তার চেম্বারে চিকিৎসা সংক্রান্ত কোনো বই। তার বদলে আছে বাংলাদেশ থেকে প্রকাশিত ‘কেন ভাগ হলো ভারত-বাংলাদেশ’, ‘হিন্দু মুসলমানের বিরোধ’, ‘দিস ইস জিহাদ’, ‘ইসলামের ভারত অভিযান’ ‘ইসলাম কোরান ’, ‘গণতন্ত্র ধর্ম ও রাজনীতি’, ‘ভারত বিভাজন’, ‘বঙ্গভঙ্গ ও রবীন্দ্রনাথ’।

এসব বইয়ের পাশাপাশি কলকাতা থেকে বাংলায় প্রকাশিত চেতন ভগতের লেখা ‘হোয়াট ইংয় ইন্ডিয়া ওয়ান্টস’ ‘যুক্তিবাদীর চোখে নবী মুহাম্মদ’, এছাড়া কয়েকটি মুসলিম ধর্মের বইসহ আরও কয়েকটি বই। বইগুলি বাজেয়াপ্ত এবং বাড়িটির নির্দিষ্ট ঘর ও চিকিৎসার চেম্বারে তালা দেয় পুলিশ।

এসব আলামত প্রমাণ করে নিজেকে সমির ডাক্তার পরিচয় দেয়া ব্যক্তিটি বঙ্গবন্ধুর খুনি মোসলেউদ্দিনই হতে পারেন। যে খুনিরা পাকিস্তানের ভাবাদর্শে বিশ্বাসী হয়ে ভারতের প্রতি প্রবল ঘৃণা আর ক্ষোভ করতেন। মৌলবাদীদের প্রিয়পাত্র হতে পছন্দ করতেন। সেই দলে ছিলেন মোসলেউদ্দিনও। যদি সত্যিই সমির ডাক্তার মোসলেউদ্দিন হয়ে থাকেন তাহলে বিস্ময়কর ঘটনা হচ্ছে, পাকিস্তানের চির শত্রু ভারতেই তাকে আশ্রয় নিতে হয়েছে। এমনকি জীবনের শেষযাত্রায় হিন্দু পরিচয়ে শ্মশানে পোড়ানোও হয়েছে তার শরীর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App