×

সারাদেশ

ফসলি জমি কেটে পুকুর বানাচ্ছেন পুলিশ সদস্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২০, ০৫:১৭ পিএম

ফসলি জমি কেটে পুকুর বানাচ্ছেন পুলিশ সদস্য

পুলিশ সদস্য ছানোয়ারের পুকুর খননের দৃশ্য। ইনসেটে ছানোয়ার। ছবি: প্রতিনিধি।

গুরুদাসপুরে তিন ফসলি জমি নষ্ট করে অবৈধভাবে পুকুর খনন করা হচ্ছে। পুলিশ সদস্য ছানোয়ার হোসেন (৪৩) প্রভাব খাটিয়ে পুকুরটি খনন করছেন বলে অভিযোগ করেছেন এলাকাবাসী। গুরুদাসপুর উপজেলার চাপিলা ইউনিয়নের খামার পাথুরিয়ার বাটুর মোড়ে চলছে ওই পুকুর খননকাজ।

ছানোয়ার হাতিরঝিল নৌ-পুলিশের সিপাহী পদে চাকরি করছেন। মূলত সেই দাপটেই তিনি আইন অমান্য করে অবৈধভাবে পুকুর খনন করছেন। তিনি খামারপাথুরিয়া গ্রামের মৃত হাবিবুর রহমানের ছেলে। ১৯৯১ সাল থেকে পুলিশ সদস্য পদে চাকরি করছেন।

স্থানীয়দের অভিযোগ, ছানোয়ার পুলিশ সদস্য হওয়ায় এলাকায় দাপট দেখান। এতে ভয় পেয়ে তার কোনো অন্যায়ের প্রতিবাদ করেন না স্থানীয় লোকজন। মাঝে মাঝে পুকুর খনন বন্ধে উপজেলা প্রশাসন অভিযান চালালেও ছানোয়ারের পুকুর খনন বন্ধ করা যাচ্ছে না। অভিযোগ রয়েছে, পুকুর খননের ধরন পাল্টে শতাধিক শ্রমিক দিয়ে ভোর চারটায় কাজ শুরু করে চলে সকাল দশটা পর্যন্ত।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানান, খামারপাথুরিয়া বাটুর মোড়ের কাছে চার বিঘা জমিতে ছানোয়ার পুকুরটি খনন করছেন। তার পুকুরের চারপাশেই অন্যদের তিন ফসলি জমি রয়েছে। জানুয়ারিতে ছানোয়ার মেয়ের এসএসসি পরীক্ষার অজুহাতে ছুটি নিয়ে কর্মস্থল থেকে গ্রামের বাড়ি খামারপাথুরিয়ায় এসেছেন। অদ্যবধি তিনি উপস্থিত থেকে প্রভাবখাটিয়ে পুকুরটি খনন করছেন।

গুরুদাসপুর ভূমি অফিস সূত্র জানায়, উপজেলার ৬টি ইউনিয়নে নদী-নালা খাল-বিল বাদে প্রায় ১৮ থেকে ২০ হাজার হেক্টর ফসলি জমি রয়েছে। শ্রেণিভেদে প্রায় সকল জমিতেই সারাবছর নানা ধরনের ফসল হয়। ‘জমির প্রকৃতি পরিবর্তন করা যাবে না’- ভূমি মন্ত্রণালয়ের এমন নির্দেশনা থাকলেও তা মানা হচ্ছে না। এ কারণে পানি নিষ্কাশন ব্যবস্থা বন্ধ হওয়ার আশঙ্কায় কিছু ইউনিয়নের বেশ কিছু জমিতে চলতি মৌসুমে ফসল না হওয়ার আশঙ্কা রয়েছে। এতে নতুন নতুন জমিতে জলাবদ্ধতার কারণে প্রতি বছরই বাড়ছে পুকুর খনন। বাড়ি বাড়ি গিয়ে কৃষকদের পুকুর খনন থেকে বিরত থাকার পরামর্শও দেয়া হচ্ছে।

জানতে চাইলে চাপিলা ইউপি চেয়ারম্যন আলাল উদ্দিন ভুট্ট বলেন, ছানোয়ার পুলিশের চাকরি করায় সেই প্রভাবে অবৈধভাবে পুকুর খনন করছেন। বার বার নিষেধ করা সত্ত্বে কিছু মানছেন না। অভিযুক্ত নৌ-পুলিশ সদস্য ছানোয়ার পুকুর খননের বিষয়ে বলেন, পত্রিকায় লিখে যা পারেন তাই করেন।

গুরুদাসপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা তমাল হোসেন বলেন, খোঁজ নিয়ে ছানোয়ের পুকুর খনন বন্ধ করা হবে। তাছাড়া পুকুর খননের বিরুদ্ধে অভিযান অব্যহত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App