×

জাতীয়

সোহরাওয়ার্দীতেই ৯ চিকিৎসক আক্রান্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২০, ১০:৫৭ এএম

সোহরাওয়ার্দীতেই ৯ চিকিৎসক আক্রান্ত

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের একাংশ

করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য সরকার যে কয়টি হাসপাতাল নির্বাচন করেছেন তার মধ্যে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালটি একটি। এ হাসপাতালের কাছাকাছি এলাকায় রয়েছে হৃদরোগ, কিডনি, মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট, পঙ্গু ও শিশু হাসপাতালের মতো আরো কয়েকটি হাসপাতাল। সোমবার (২১ এপ্রিল) পর্যন্ত সোহরাওয়ার্দী হাসপাতালের নয়জন চিকিৎসক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন হবে জানা গেছে। তাদের মধ্যে কয়েকজন হাসপাতালে ভর্তি হয়েছেন। আর কয়েকজন বাড়িতেই চিকিৎসা নিয়েছেন।

এই হাসপাতালের চিকিৎসকদের করোনা আক্রান্তের বিষয়টি আশপাশের হাসপাতালের চিকিৎসক, স্বাস্থ্যকর্মীসহ সাধারণ রোগীদের জন্যও হুমকি হয়ে দাঁড়িয়েছে বলে মনে করেন সোহরাওয়ার্দী হাসপাতালের চিকিৎসকরা।

নাম প্রকাশে অনিচ্ছুক হাসপাতালের এক চিকিৎসক ভোরের কাগজকে বলেন, আমাদের হাসপাতালে করোনা আক্রান্ত ব্যক্তি চিকিৎসা নিয়েছেন। আবার ভর্তিকৃত সাধারণ রোগীদের মধ্যে কেউ কেউ করোনায় সংক্রমিত হয়েছেন। করোনা আক্রান্তদের চিকিৎসা দেয়ার জন্য যে এন-৯৫ মাস্ক দরকার তা আমরা পাইনি। আমাদের সুরক্ষার জন্য যে সামগ্রী (পিপিই) দেয়া হয়েছে এর মান নিয়েও প্রশ্ন উঠেছে। তবে বিশেষজ্ঞদের মতে, পিপিই শতভাগ সুরক্ষা দিতে পারে না। পিপিই দিয়ে ৯৫ শতাংশ সুরক্ষা সম্ভব।

আক্রান্ত চিকিৎসকদের প্রসঙ্গে হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. উত্তম বড়ুয়া জানান, তারা কিভাবে আক্রান্ত হয়েছেন, সেটি এখনো নিশ্চিত করা যায়নি। পিপিইতে কোনো সমস্যা ছিল কিনা তা বলা যাচ্ছে না। তবে এন-৯৫ মাস্ক আমরা পাইনি। করোনা ভাইরাসে আক্রান্ত অন্তঃসত্ত্বা এক নারীকে কুয়েত মৈত্রী হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও মহানগর হাসপাতাল ফিরিয়ে দিলে আমরা ওই নারীকে ভর্তি করিয়েছিলাম। সেটিও কারণ হতে পারে।

পার্শ্ববর্তী হাসপাতালগুলোর নিরাপত্তা প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক সোহরাওয়ার্দী হাসপাতালের আরেক চিকিৎসক বলেন, এই হাসপাতাল সংলগ্ন বেশ কিছু হাসপাতাল ও ইনস্টিটিউট আছে। বলা যায়, এক হাসপাতালে ঢুকে কয়েকটি হাসপাতালে যাতায়াত করা যায়। এমন একটি হাসপাতালকে কিভাবে কোভিড-১৯ মতো সংক্রামক রোগের চিকিৎসার জন্য নির্বাচন করা হলো সেটি-ই বুঝতে পারছি না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App