×

পুরনো খবর

রমজানে বাসায় থাকার নির্দেশনা ডব্লিউএইচওর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২০, ১০:৫১ এএম

রমজানে বাসায় থাকার নির্দেশনা ডব্লিউএইচওর

ডব্লিউএইচও

পবিত্র রমজান মাসেও করোনাভাইরাসের বিস্তার রুখতে এবং জনস্বাস্থ্যের ওপর এর ঝুঁকি কমাতে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

রমজান উপলক্ষে দেওয়া বিবৃতিতে ডব্লিউএইচও বলেছে, জমায়েতের বদলে সামাজিক যোগাযোগমাধ্যমে সবার সাথে যোগাযোগ করার। অর্থাৎ বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভাষ্য অনুযায়ী, এবারের রমজানে করোনাভাইরাস থেকে আত্মরক্ষার্থে বাড়িতে বাড়িতে ইফতারের দাওয়াত বা কোলাকুলির মতো বিষয় এড়াতে হবে।

এছাড়া অসুস্থ ও বয়স্ক লোকদের অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে। তাঁদের কোনোভাবেই কোনো ধরনের জমায়েতে যাওয়া উচিত হবে না। এ ছাড়া উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদেরও অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে।

সৌদি আরবসহ মুসলিম বিশ্বের অনেক দেশে রমজানে তারাবিহর নামাজ বাড়িতে পড়তে ইতিমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে। সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শেখ আবদুল আজিজ আল শেখ বলেন, করোনাভাইরাসের বিস্তার অব্যাহত থাকলে পবিত্র রমজানের সময় তারাবিহর নামাজ বাড়িতে আদায় করা উচিত।

একই কারণে ঈদুল ফিতরের নামাজও বাড়িতে আদায় করা উচিত। সৌদি আরবের ধর্মবিষয়ক মন্ত্রণালয় এর আগেই বাড়িতে তারাবিহর নামাজ আদায়ের নির্দেশনাসংবলিত একটি ঘোষণা দিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App