×

আন্তর্জাতিক

ইতিহাসে প্রথম তেলের দাম শূন্যের নিচে!

Icon

nakib

প্রকাশ: ২১ এপ্রিল ২০২০, ১২:২১ পিএম

ইতিহাসে প্রথম তেলের দাম শূন্যের নিচে!

তেল উৎপাদন

করোনা ভাইরাসের প্রভাবে সারা বিশ্বের অনেক কিছুই উলট-পালট হয়ে গেছে। তবে ইতিহাসে প্রথমবারের মতো জ্বালানি তেলের দাম কমতে কমতে শূন্যের নিচে নেমে গেছে। লকডাউনের ফলে সব ধরণের যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা থাকায় তেলের চাহিদা কমে যাওয়ায় এমন ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে।

চাহিদা না থাকায় ব্যবসায়িরা তেল না ক্রয় করায় অপরিশোধিত তেল উৎপাদনের পর তা স্টক করার জায়গা সংকুলান হচ্ছিলো না। ফলে উৎপাদিত তেল নষ্ট হওয়ার আশঙ্কায় তেলের দাম হ্রাস পেয়ে মাইনাস ৩৭.৬৩ ডলারে গিয়ে ঠেকে। এতে দেখা যায় তেল ক্রয় করলে ব্যারেল প্রতি ৪০ দিতেও রাজি ছিল মার্কিন তেল উৎপাদকরা। এটা ইতিহাসে তেলের সর্বনিন্ম অবনমনের ঘটনা। তবে মঙ্গলবার (২১ এপ্রিল) শেষ পর্যন্ত তেলের দাম মাইনাস থেকে উর্ধ্বমুখি হয়ে ব্যারেল প্রতি ১.৩৮ ডলারে উঠে আসে।

এর আগে গত বছরের জুন মাসেও তেলের দাম কমে ব্যালেল প্রতি ২০ ডলারে উপনিত হয়েছিল। অন্যদিকে তেলের দাম ব্যালের প্রতি ১০০ ডলারে বিক্রি হওয়ার নজিরও আছে ইতিহাসে।

উল্লেখ্য, করোনা ভাইরাসের ফলে বিশ্বের সবচেয়ে চাহিদাসম্পন্ন এ তেলের নিদারুন চিত্রটি ফুটে ওঠলো। সারা বিশ্বে এ তেল নিয়ে অনেক রাজনীতি ও অর্থনৈতিক প্রতিযোগিতা হয়। কিন্তু বর্তমান এ পরিস্থিতিতে কোথাও আর স্টক করার জায়গা না থাকায় এমন অন্থা সৃষ্টি হলো। লতডাউন চলতে থাকলে তেলের উৎপাদন বন্সধ করতে বাধ্য হবে বেশ কয়েকেটি দেশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App