×

রাজধানী

অনলাইনে করোনাকে পূঁজি করে সক্রিয় প্রতারক চক্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২০, ১২:০৫ এএম

অনলাইনে করোনাকে পূঁজি করে সক্রিয় প্রতারক চক্র

ভাইরাস শাট আউট নামের কার্ড জব্দ। ছবি: ভোরের কাগজ।

অনলাইনে করোনাকে পূঁজি করে সক্রিয় প্রতারক চক্র

ভাইরাস শাট আউট নামের কার্ড

অনলাইনে করোনাকে পূঁজি করে সক্রিয় প্রতারক চক্র

ভাইরাস শাট আউট নামের কার্ড জব্দ। ছবি: ভোরের কাগজ।

অনলাইনে করোনাকে পূঁজি করে সক্রিয় প্রতারক চক্র

ছবি: ভোরের কাগজ।

করোনার প্রাদুর্ভাবকে কাজে লাগিয়ে অনলাইনে সক্রিয় হয়ে উঠছে একটি চক্র। তারা করোনা রোগের ভাইরাস কোভিড-১৯ থেকে রক্ষা করে এমন নানা পন্য বিক্রির জন্য ফেসবুকপেজ খুলে চটকদার বিজ্ঞাপন দিচ্ছেন। এ মহামারি থেকে একটু রেহাই পেতে অনেকেই তাদের ফাঁদে পা দিচ্ছেন। কাজের কাজ কিছু না হলেও সাধারণ জনগণ প্রতারিত হওয়াসহ খোয়াচ্ছেন টাকা।

এমনই চক্রের এক সদসস্যকে রাজধানীর মৌচাক মার্কেট এলাকা থেকে রবিবার (১৯ এপ্রিল) আটকের পর লাখ টাকা জরিমানা করেছে ঢাকা জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। তার কাছ থেকে অর্ধশতাধিক ভাইরাস শাট আউট নামের কার্ড জব্দ করা হয়। ওই কার্ড গলায় ঝুলিয়ে রাখলে করোনা রোগের ভাইরাস থেকে রক্ষা পাওয়া যায় এমনটাই দাবি করেছিল ১ লাখ টাকা জরিমাণা দেয়া মো. টিপু সুলতান। যদিও পরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহনাজ হোসেন ফারিবার কাছে নিজের দোষ মেনে নিয়ে প্রতারণার কথা স্বীকার করেন ওই ব্যক্তি।

অনুসন্ধানে জানা যায়, টিপু সুলতান নামের ওই ব্যক্তি জিমামা নামে একটি ফেসবুক পেজ থেকে ভাইরাস শাট নামে একটি জীবাণুমুক্তকরণ কার্ড বিক্রির বিজ্ঞাপণ দেয়া। যেখানে বলা হয় এ পণ্যটি বাতাসের ভাইরাস, ব্যাকটেরিয়া, অ্যালার্জি ও ছত্রাক জীবাণু মুক্তকরণের ক্ষেত্রে কার্যকর। এ কার্ডটি ব্যবহার করলে যে কোনো ধরণের ফ্লু জাতীয় ভাইরাস থেকে মিলবে ৩০ দিনের সুরক্ষা। কার্ডটি জাপান থেকে আনা। একটির দাম ২ হাজার টাকা। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে পড়লে অনুসন্ধানে উঠে আসে মূলত পণ্যটি ভূয়া ও এশিয়াতে এর বিক্রি নিষিদ্ধ।

[caption id="attachment_215964" align="aligncenter" width="687"] ভাইরাস শাট আউট নামের কার্ড[/caption]

এ পণ্য ক্রয় করে মানুষ প্রতারিত হচ্ছে। তখন প্রতারককে ফাঁদে ফেলে আটক করতে ফোনে যোগাযোগ করা হয়। সে সময় ওই ব্যক্তি জানায়, এ কার্ড করোনা ভাইরাস থেকেও সুরক্ষা দেয়। ৫০ পিস কিনলে দাম ১ হাজার ৭০০ টাকা রাখা যাবে। পরে রাজধানীর মৌচাক মোড়ে ডেলিভারী দিতে এলে ঢাকা মহানগর পুলিশের রমনা অঞ্চলের সহকারী কমিশনার (এসি) এস এম শামীম ও এসি পেট্রল জাবেদ ইকবালের নেতৃত্বে একটি টিম তাকে আটক করে।

[caption id="attachment_215963" align="aligncenter" width="700"] ভাইরাস শাট আউট নামের কার্ড জব্দ। ছবি: ভোরের কাগজ।[/caption]

জিজ্ঞসাবাদে টিপু জানান, ওই পণ্যটি ২০০ পিস তিনি ডিএচএলের মাধ্যমে চায়না থেকে আনিয়েছেন। পণ্যটি আনার সময় কাস্টমস কর্তৃপক্ষ ৫০পিস রেখে দিয়েছে। প্রতি পিসের মূল্য পড়েছে ৪ ডলার। দেশীয় মুদ্রায় যা প্রায় ৫০০ টাকা। আর তিনি বিক্রি করছিলেন ২ হাজার টাকায়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহনাজ হোসেন ফারিবা জানান, ভাইরাস শাট আউট নামের এ পণ্যটি করোনা প্রতিরোধক বলে বিক্রির চেষ্টা চলছিল। বিষয়টি ছিল ভূয়া। গত শনিবার থেকেই তাকে আমরা নজরদারীতে রেখেছিলাম। ৫০টি ভাইরাস শাটের দাম চেয়েছিলেন তিনি ৮৫ হাজার টাকা। তিনি আরো বলেন, কার্ডটিতে সোডিয়াম ক্লোরাইট, কার্বন ডাই অক্সাইড ও ন্যাচারাল জিওলাইট রয়েছে। এগুলো দাহ্য পদার্থ। এর থেকে চামড়ায় সমস্যা হতে পারে। এছাড়াও বিষয়টি নিষিদ্ধ।

[caption id="attachment_215971" align="aligncenter" width="687"] ছবি: ভোরের কাগজ।[/caption]

এ ধরণের পণ্য কিনে প্রতারিত না হওয়ার অনুরোধ করে রমনার এসি এস এম শামীম বলেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহনাজ হোসেন ফারিবার নের্তৃত্বে অভিযান চালানো হয়। করোনা পরিস্থিতিকে সামনে রেখে তার বিরুদ্ধে মামলা না করে ১ লাখ টাকা জরিমাণা করেন ভ্রাম্যমাণ আদালত। ভবিষ্যতের জন্য সাবধানও করা হয়েছে তাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App