×

জাতীয়

করোনায় গাজিপুরে ৩ চ্যালেঞ্জ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২০, ১১:০৩ পিএম

করোনায় গাজিপুরে ৩ চ্যালেঞ্জ

মেয়র

করোনা পরিস্থিতিতে তিনিটি বিষয়কে মূল চ্যালেঞ্জ হিসেবে দেখছেন গাজিপুর সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মাদ জাহাঙ্গীর আলম। আর সেগুল সমাধান করা গেলেই করোনা পরিস্থিতি মোকাবেলা করে আবারো ঘুড়ে দাড়াবে গাজিপুর বলে মনে করেন তিনি। রবিবার (১৯ এপ্রিল) ভোরের কাগজকে করোনা সুরক্ষা সামগ্রী দিতে এসব কথা বলেন গাজিপুরের এ নগর পিতা।

মোহাম্মাদ জাহাঙ্গীর আলম জানান, করোনা পরিস্থিতি মোকাবেলা করে ঘুড়ে দাড়াতে তিনটি বিষয়কে চ্যালেঞ্জ মনে করছেন তিনি। আর সেগুলো হলো প্রথম দফায় ছুটির পর ফিরে আসা পোশাক কারখানার শ্রমিকদের কোয়ারিন্টিন নিশ্চিত করা। দ্বিতীয় রেশনিংয়ের মাধ্যমে তাদের খাদ্য ব্যবস্থা করা ও তৃতীয় করোনা রোগের ভাইরাস শনাক্তে পরীক্ষা নিশ্চিত করা।

তিনি আরো বলেন, প্রায় ১৭০টি দেশের বাইং হাউজ গাজিপুরের পেশাক কারখানাগুলোর সঙ্গে কাজ করছে। কারখানাগুলোতে কাজ করে প্রায় ২০-২২ লাখ শ্রমিক। করোনার কারনে প্রথম দফা ছুটি শেষে অনেকেই আবারো কাজে যোগ দিতে গাজিপুরে প্রবেশ করেছেন। তাদের কোয়ারিন্টিনে রাখা না গেলে ভাইরাস সংক্রমণ বাড়ার সম্ভাবনা রয়েছে। তাই তাদের কোয়ারিন্টিন নিশ্চি করা একটি চ্যালেঞ্জ।

এছাড়াও করোনা পরিস্থিতি আরো দীর্ঘস্থায়িত্ব হলে পোশাক শ্রমিকদের বেতনের টাকা শেষ হয়ে যাবে। তখন তারা খাদ্য সংকটে পড়বেন। তাই এ চ্যালেঞ্জ মোকাবেলায় তাদের রেশনিং সুবিধার আওতায় আনা। আর পর্যাপ্ত করোনা পরীক্ষার ব্যবস্থা করা। দেশে ব্যক্তিগত উদ্যোগে তিনি একমাত্র করোনা পরীক্ষার কিট এনেছেন উল্লেখ করে গাজিপুরের এ নগর পিতা বলেন, এখানে করোনা পরীক্ষার হার কিছুটা কম হলেও স্থানীয় প্রসাশনের পাশাপাশি তিনি প্রতিদিন নিজ উদ্যোগে ৫০ জনকে করোনা পরীক্ষা করাচ্ছেন। বিভিন্ন জায়গায় বিতরণ করছেন করোনা সুরক্ষা সামগ্রী। আর এসব চ্যালেঞ্জ সমাধান করা গেলেই করোনা পরিস্থিতি মোকাবেলা করে আবারো ঘুড়ে দাড়াবে গাজিপুর বলে মনে করেন তিনি। এ কাজে সরকারের সর্বাত্মক সহায়তা কামনা করেন গাজিপুরের মেয়র।

https://www.youtube.com/watch?v=o-U3yCsPAtA

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App