×

সারাদেশ

রাণীনগরে বাড়ছে নিত্যপণ্যের দাম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২০, ০১:০৬ পিএম

নওগাঁর রাণীনগর উপজেলার বাজারগুলোতে কর্তৃপক্ষের উদাসীনতার কারণে চাল, আলু, পেঁয়াজসহ বেড়েছে নিত্যপণ্যের দাম। এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা করোনা ভাইরাসকে পুঁজি করে নিত্যপণ্যের দাম বাড়িয়ে ক্রেতাদের কাছ থেকে লুটে নিচ্ছে অর্থ। এতে সাধারণ মানুষ ক্ষতিগ্রস্থ হলেও বাজার মনিটরিং এ নজর নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

উপজেলার বিভিন্ন বাজারে গত সপ্তাহে মান ভেদে মোটা চালের দাম ছিল ২৫ থেকে ৩০ টাকা। জিরাসাইলসহ অন্যান্য চালের দাম ছিলো ৩৮ থেকে ৪০ টাকা। বর্তমানে বাজারে মোটা চালের দাম ৩৮ থেকে ৪০ টাকা ও চিকন চাল ৪৮ থেকে ৫০ টাকা বিক্রি হচ্ছে। পেঁয়াজ প্রতি কেজিতে লাফে ৩৫ টাকা থেকে ৫৫-৬০ টাকা, আলু ১৮-২০ টাকা থেকে ২৮-৩০ টাকায় বিক্রি হচ্ছে।

যদিও ব্যবসায়ীরা বলছেন, প্রতিটি ব্যবসা ঝিমিয়ে পড়েছে। করোনা ভাইরাসের কারণে যানবাহন চলাচল বন্ধ। তাই বাজারে চালের সরবরাহ কম। মিলাররা গুদামে চাল রেখেই বাজারে চাল ছাড়ছেন না। ফলে বেড়েই চলেছে খুচরা বাজারে চালের দাম। ফলে বাধ্য হয়ে বেশি দামেই চাল কিনতে হচ্ছে ক্রেতাদেরকে।

ক্রেতা হামিদুল হক, নয়ন আহম্মেদ, হেলাল উদ্দিনসহ আরো অনেকেই ক্ষোভ প্রকাশ করে বলেন, করোনার প্রভাবে সারাদেশে জীবন স্থবির হয়ে পড়েছে। সরকারসহ বিভিন্ন সংগঠন বিনামূল্যে খাবার দিচ্ছেন। সেই সময় ব্যবসায়ীরা সিন্ডিকেট করে প্রতিটি পণ্যের দাম বাড়িয়ে দিয়েছেন। এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ নিয়ে বাজার নিয়ন্ত্রণের দাবি জানিয়েছেন সাধারণ মানুষজন।

রাণীনগর সদর বাজারের খুচরা চাল ব্যবসায়ী মোজাম্মেল হক বাবুসহ কয়েকজন ব্যবসায়ী বলেন, করোনা ভাইরাসের কারণে চাল কিনতেই তাদের বেশি দাম পড়ছে তাই বাধ্য হয়ে তারা বেশি দামে চাল বিক্রি করছেন।

এ ব্যাপারে রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আল মামুন বলেন, বাজার মনিটরিং কমিটিকে সঙ্গে নিয়ে নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App