×

অর্থনীতি

রমজানে বাজার স্বাভাবিক রাখতে সচেষ্ট সরকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২০, ১২:২২ পিএম

রমজানে বাজার স্বাভাবিক রাখতে সচেষ্ট সরকার
রমজানে বাজার স্বাভাবিক রাখতে সচেষ্ট সরকার

বাণিজ্য সচিব ড. জাফর উদ্দীন

আসছে রমজানে নিত্যপণ্যের বাজার স্বাভাবিক রাখতে নানা প্রয়াস অব্যাহত রেখেছে সরকার। এরই মধ্যে রাজধানীসহ সারাদেশে রমজানের পণ্য বিক্রি শুরু করেছে টিসিবি। এছাড়া বাজারে পণ্যমূল্য স্বাভাবিক রাখতে কাজ করছে ভোক্তা অধিকার অধিদপ্তরও। ইতোমধ্যে দেশের কাস্টমস হাউসগুলোকে আমদানি করা নিত্যপণ্য ছাড় করতে সময়ক্ষেপণ না করার অনুরোধ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বরাবরই রমজান আসার আগে কিছু অসাধু ব্যবসায়ী নিত্যপণ্যের বাজারে সিন্ডিকেট তৈরি করে পণ্যমূল্য বাড়িয়ে দেয়। এবারো এর ব্যতিক্রম হয়নি। এবার করোনা মহামারিকে পুঁজি করে কিছু অসাধু সিন্ডিকেট ইতোমধ্যে কিছু নিত্যপণ্য বিশেষ করে ছোলা, পেঁয়াজ ও আদার দাম বাড়িয়ে দিয়েছে। এর পরিপ্রেক্ষিতে এই মহামারিতে সাধারণ মানুষের সুবিধার্থে পদক্ষেপ নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এরই অংশ হিসেবে গত বুধবার বাণিজ্য সচিবের নেতৃত্বে বৈঠক করেছে মন্ত্রণালয়। ওই বৈঠকে রাজধানীতে ৬ মনিটরিং টিম গঠন করা হয়েছে; যারা বাজার তদারকি করবে।

এ বিষয়ে জানতে চাইলে বাণিজ্য সচিব ড. জাফর উদ্দীন ভোরের কাগজকে বলেন, রাজধানীর বাজার তদারকির জন্য গতকাল ৬টি টিম গঠন করে দিয়েছি। এসব টিম বৃহস্পতিবার থেকে মাঠে কাজ করছে। এছাড়া সারাদেশে টিসিবির পণ্য বিক্রি হচ্ছে। আর বাজার ব্যবস্থা স্বাভাবিক রাখতে প্রতিটি জেলা প্রশাসনকে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে চিঠি দেয়া হয়েছে। ফোনেও অনুরোধ করা হয়েছে- রমজানে যাতে সাধারণ মানুষের কোনো অসুবিধা না হয়।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, দেশের কাস্টমস হাউসগুলোতে নিত্যপণ্য ছাড় করতে চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। কাস্টমস হাউসে যেসব নিত্যপণ্য আটকে আছে তা ছাড় করতে তড়িৎ পদক্ষেপ নেয়া হয়েছে। পণ্য খালাসের সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানের স্থানীয় দপ্তরের কর্মকর্তাদেরও উপস্থিতি নিশ্চিত করতে নির্দেশনা দেয়া হয়। মূল বিষয় হচ্ছে সরকারি সাধারণ ছুটিতে বাধাহীন পণ্য সরবরাহ নিশ্চিত করতে প্রতিটি প্রতিষ্ঠানকে অনুরোধ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। এছাড়া আমদানিকারকদেরও নিত্যপণ্য খালাসে উৎসাহিত করা হচ্ছে। দেশের বিভাগীয় কমিশনারদের পাশাপাশি প্রতিটি জেলা প্রশাসনকে বাজার দেখভাল করতে অনুরোধ করা হয়েছে। এছাড়া রাজধানীসহ দেশের বড় বড় জেলা শহরগুলোতে বাজার নিয়ন্ত্রণে রাখতে ভোক্তা অধিদপ্তরের অভিযান অব্যাহত রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ভোক্তা অধিকার নিয়ে কাজ করা প্রতিষ্ঠান কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সভাপতি গোলাম রহমান ভোরের কাগজকে বলেন, সরকার পণ্য সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রাখতে ভালো উদ্যোগ নিচ্ছে। কিন্তু এসব পদক্ষেপ সঠিক বাস্তবায়নের ওপর নির্ভর করছে বাজার ব্যবস্থা কতটা স্বাভাবিক থাকবে। নিত্যপণ্যের বাজার স্বাভাবিক রাখতে সরবরাহ চেইন স্বাভাবিক রাখতে হবে। ইতোমধ্যে আদা ও পেঁয়াজের দাম বেড়ে গেছে। কিন্তু এর সুফল পাচ্ছেন না উৎপাদক অর্থাৎ কৃষকরা। এই মুহূর্তে সরকারের উচিত আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় পণ্য পরিবহন স্বাভাবিক রাখা। যেসব এলাকা লকডাউন করা হয়েছে সেসব জায়গার উৎপাদিত পণ্য বিক্রি নিশ্চিত করা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App