×

খেলা

মাহমুদউল্লাহ বন্দনায় আইসিসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২০, ০৪:২৬ পিএম

করোনা ভাইরাসের আতঙ্কে মাঠে খেলা বন্ধ থাকলেও হাত গুটিয়ে বসে নেই ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। করোনা কালে ঘরে বসে যাতে ক্রিকেটপ্রেমীরা বিরক্ত হয়ে না যায় তার জন্য নানা ধরনের আয়োজন করছে আইসিসি। সামাজিক যোগাযোগ মাধ্যমে মজার ঘটনা গুলো শেয়ার করে ভক্তদের ব্যস্ত রাখার চেষ্টা করছে তারা। তেমনি আজ আইসিসি মেতেছিলেন টাইগার দলের ক্রিকেটার মাহমুদউল্লাহর বন্দনায়।

গত পরশু আইসিসি তাদের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে একটি প্রশ্ন করেছিল। নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার জন রিডের একটি ছবি পোস্ট করে আইসিসি। ক্যাপশনে লেখা হয়, টেস্টে প্রথম খেলোয়াড় হিসেবে সেঞ্চুরি, ইনিংসে ৫ উইকেট এবং স্টাম্পিংয়ে রেকর্ড গড়েছিলেন জন রিড। বলতে হবে তার পর একমাত্র খেলোয়াড় হিসেবে আর কার দখলে রয়েছে এ কীর্তি?' অনেক ক্রিকেটপ্রেমী হয়তো এ প্রশ্নের উত্তরটা জানেন। তবুও আইসিসি আজ সামাজিক যোগাযোগমাধ্যমে জবাবটা দিয়ে দিলেন। রিডের পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এই কীর্তি রয়েছে মাহমুদউল্লাহর। টেস্টে চারটি সেঞ্চুরি রয়েছে তার। পেয়েছেন ইনিংসে ৫ উইকেটের দেখাও। ২০০৯ সালে কিংস্টনে অভিষেকে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। এবার বাদ রইল স্টাম্পিং। মাহমুদউল্লাহ ব্যাটিং-বোলিং করলেও কিপিং গ্লাভসে তাকে উইকেটের পেছনে দেখাটা বিরলই বটে। সেটিও আবার আন্তর্জাতিক ক্রিকেটে! অবাক হবার কিছু নেই। এমন ঘটনাও ঘটেছে। ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে খুলনা টেস্টের চতুর্থ দিনে কিপিং গ্লাভস পরে উইকেটের পেছনে দাঁড়াতে হয়েছিল মাহমুদউল্লাহকে। নিয়মিত উইকেটরক্ষক মুশফিকুর রহিম চোট পাওয়ায় কিপিং করছিলেন ইমরুল কায়েস। একশর বেশি ওভার কিপিং করার পর আর পারছিলেন না এই ওপেনার। কারণ, বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে তাকে ব্যাট করতে হতো ( সেই ইনিংসে ১৫০ রান করেন ইমরুল)। মাহমুদউল্লাহকে তিনি বলেছিলেন, কাউকে (কিপিং) গ্লাভস পরতে হবে। আমার তো সামনে ব্যাটিং করতে হবে। একটু ভাবা দরকার। ঠিক তখন মাহমুদউল্লাহ কিপিং গ্লাভস পরে দাঁড়িয়ে যান উইকেটের পেছনে। তাইজুল ইসলামের বলে পাকিস্তানের দশম ব্যাটসম্যান জুলফিকার বাবরকে স্টাম্পিং করেন মাহমুদউল্লাহ। অবশ্য এই আউটে তার ভূমিকা ছিল খুব কমই। জুলফিকার এগিয়ে মারতে গেলে বল তার পায়ে লেগে নিচু হয়ে মাহমুদউল্লাহর প্যাডে লেগে ভেঙে দেয় স্টাম্প। ওই ম্যাচে ফিল্ডার হিসেবেও ক্যাচ নিয়েছিলেন বর্তমানে টেস্ট দলের বাইরে থাকা মাহমুদউল্লাহ। টেস্ট ইতিহাসে এক ইনিংসে উইকেটরক্ষক হিসেবে স্টাম্পিং ও ফিল্ডার হিসেবে ক্যাচ নেওয়ার কীর্তি আর কারও আছে কি না তা গবেষণার বিষয়।

টেস্ট ইতিহাসে জন রিড ও মাহমুদউল্লাহই দুই ক্রিকেটার যাদের সেঞ্চুরি, ইনিংসে ৫ উইকেট ও স্টাম্পিং আছে। ১৯৫৮ সালে ম্যানচেস্টার টেস্টে বিকল্প উইকেটরক্ষক হিসেবে স্টাম্পিং করেছিলেন সে ম্যাচে নিউজিল্যান্ডের অধিনায়ক রিড। ৬ সেঞ্চুরি এবং ইনিংসে একবার ৫ উইকেট নিয়েছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App