×

প্রবাস

প্রবাসীদের স্বাস্থ্য সেবা দিতে রিয়াদ দূতাবাসের হ্যালো ডাক্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২০, ০৩:২৭ পিএম

প্রবাসীদের স্বাস্থ্য সেবা দিতে রিয়াদ দূতাবাসের হ্যালো ডাক্তার

রিয়াদে বাংলাদেশ দূতাবাস

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে সারাবিশ্ব মারাত্মক ঝুঁকির মুখে চলছে লকডাউন ও কারফিউ। মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবেও করোনা দিন দিন বেড়ে চলছে আক্রান্তের সংখ্যা। সৌদি নাগরিকদের চেয়েও বেশি আক্রান্ত হচ্ছে প্রবাসীরা।

সৌদি সরকার প্রবাসীদের বেশি আক্রান্তের কারণ হিসেবে দেখছেন অনিয়ম, একসঙ্গে উঠা বসা, অহেতুক আড্ডা মারা, স্বাস্থ্য সচেতন না হওয়াকেই দায়ী করছেন।

সৌদি সরকার তার দেশের নাগরিকদের পাশাপাশি সৌদিতে বসবাসরত সব দেশের নাগরিকদের স্বাস্থ্য সেবাসহ সব ধরনের সহযোগিতা করে যাচ্ছে। পাশাপাশি দুর্দশাগ্রস্থ প্রবাসীদের জন্য খাদ্য সামগ্রীও সহায়তা করা হচ্ছে।

সৌদি আরবে আক্রান্তের সংখ্যার মধ্যে প্রবাসী বাংলাদেশিদের সংখ্যা প্রকাশ না করলেও আক্রান্ত সংখ্যাও কম নয়, যার ফলে এই পর্যন্ত সৌদি আরবের ১৬ জন প্রবাসী বাংলাদেশি করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন।

প্রবাসী বাংলাদেশিদের করোনা ভাইরাসের সংক্রমণ ও বিভিন্ন রোগের চিকিৎসা ও পরামর্শ দিতে রিয়াদ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে সৌদি আরবে অবস্থানরত ডাক্তারদের নিয়ে হ্যালো ডাক্তার প্যানেল গঠন করা হয়েছে।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ্ বলেন, সৌদি সরকারের নেয়া বিভিন্ন সময়োপযোগী পদক্ষেপের কারণে সৌদি আরবে বসবাসরত অভিবাসী বাংলাদেশিরা ভাইরাসের সংক্রমণ থেকে নিরাপদে রয়েছে। এছাড়া করোনা ভাইরাস আক্রান্ত বৈধ অবৈধ সব অভিবাসীদের জন্য বিনামুল্যে চিকিৎসা নিশ্চিত করার জন্য মহামহিম বাদশাহকে জানাই অশেষ ধন্যবাদ।

রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সৌদি আরবে বসবাসরত অভিবাসী বাংলাদেশিরা অনেকেই ঝুঁকির মধ্যে রয়েছেন। সৌদি আরবের সরকারের নেয়া বিভিন্ন কার্যক্রমের কারণে এই ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রনের মধ্যে রয়েছে। তদুপরি অনেক প্রবাসী বাংলাদেশি এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। তাঁদের সহায়তা করার জন্য সৌদি আরবে কর্মরত বাংলাদেশি ডাক্তারদের নিয়ে একটি প্যানেল গঠন করা হয়েছে যারা টেলিফোনে নির্ধারিত সময়ে আপনাদের পরামর্শ প্রদান করবেন।

তিনি প্রবাসীদের উদ্দেশ্যে বলেন, যে সকল প্রবাসীরা জ্বর, শুকনো কাশি, দুর্বলতা ও শ্বাসকষ্টে ভুগছেন বা এই ধরণের উপসর্গ রয়েছে তারা দেরি না করে অতিসত্তর নিম্নে প্রদত্ত ডাক্তারদের তালিকা ও সময় মিলিয়ে টেলিফোনে পরামর্শ গ্রহণ করুন।

ডক্টর মোঃ আবুল হাসান জানান, মহামারি করোনা ভাইরাসের কারণে সৌদি আরবে চলছে কারফিউ ও লকডাউন । মহামারি এই ভাইরাসে যাতে বাংলাদেশি প্রবাসীরা আতংকি না হয়, তাদের স্বাস্থ্য সেবা দিতে মান্যবর রাস্ট্রদূতের নির্দেশে সৌদিতে বসবাসরত বাংলাদেশি ডাক্তারদের নিয়ে একটি ডাক্তার প্যানেল তৈরি করা হয়েছে।

তিনি বলেন এই ডক্টর প্যানেল প্রবাসীরাদের প্রাথমিক স্বাস্থ্য সেবা দেবে। প্রবাসী বাংলাদেশি আছেন যারা আরবী ভাষা ও ইংরেজিতে তাদের রোগ সম্পর্কে খুলে বলতে পারে না, যার কারণে অনেক প্রবাসী দুশ্চিন্তায় ভোগে, আমরা প্রবাসীদের তাদের শারীরিক সমস্যার কথা যেন ডাক্তারদের মন খুলে বলতে পারে এবং ডাক্তারদের পরামর্শ গ্রহণ করতে পারে সেই ব্যবস্থা গ্রহণ করেছি।

সৌদি প্রবাসীদের নিম্নোক্ত ওয়েবসাইটে যোগাযোগ করতে বলা হয়েছে দূতাবাসের পক্ষ থেকে-www.bangladeshembassy.org.sa

যে সমস্ত ডাক্তার এই প্যানেলে যুক্ত হয়েছেন তাঁরা হলেন- ডা: মনুজ কুমার দত্ত, ডা: মোহাম্মদ মহসিন, ডা: খোরশেদ আলম, ডা: মাহমুদুজ জামান, ডা: এম এ মালিক মোল্লা, ডা: মোহাম্মদ আবুল কুরাইশ, ডা: মোহাম্মদ মোশফিকুর রহমান, ডা: মোহাম্মদ শফিকুল ইসলাম, ডা:রাজিব দত্ত, ডা: সৈয়দ আলী শেখ, ডা:মোহাম্মদ আতাউর রহমান, ডা: মারুফ, ডা: মোহাম্মদ শফিকুল ইসলাম(২), ডা: মোহাম্মদ আসিফ রায়হান, ডা: রাশেদ, ডা: রানক, ডা: মোহাম্মদ আনোরুল হাসান, ডা: মোহাম্মদ আল মামুন, ডা: আব্দুল মতিন, ডা: মোহাম্মদ আসাদ, ডা: শেখ মোজাহিদ মোরাদ, ডা: আব্দুর রাকিব তালুকদার, ডা: মোহাম্মদ আশরাফুল ইসলাম, ডা: আব্দুল বাইস খান, ডা: শেখ মোহাম্মদ জুলফিকার, ডা: মোহাম্মদ মোজাম্মেল, ডা: বেতুল বেগম, ডা: শরিফা নাজনীন ও ডা: মামুন সিদ্দিকী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App