×

অর্থনীতি

পরিস্থিতির উন্নতি হলে কারখানা খুলবে: বিজিএমইএ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২০, ০৬:৫৪ পিএম

করোনাভাইরাসের কারণে দেশের সব অফিস-আদালত কার্যত বন্ধ রয়েছে। এমনকি রপ্তানিমুখী খাত পোশাক কারখানাও বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে ২৬ এপ্রিল থেকে পোশাক কারখানা চালু হচ্ছে একটি খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। বিষয়টি সঠিক নয় জানিয়ে স্পষ্ট করেছে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। সংগঠনটি বার্তা হচ্ছে, পরিস্থিতির উন্নতি হলেই সঠিক সময়ে কারখানা খুলে দেয়া হবে।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) গভীর রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিজিএমইএ জানিয়েছে, সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বিজিএমইএ এর সদস্যভুক্ত কারখানাগুলো খোলা রাখার বিষয়ে সোস্যাল মিডিয়াতে বিভিন্ন তথ্য প্রচারিত হচ্ছে। এ ব্যাপারে বিজিএমইএ এর অবস্থান অত্যন্ত স্পষ্ট। কারখানা চালু করার আগে আমাদের নিজেদের সুস্থ ও নিরাপদ রাখতে হবে। যদি সার্বিকভাবে মহামারি করোনা পরিস্থিতির উন্নতি হয়, তাহলে সঠিক সময়ে কারখানা খুলে দেয়া হবে। এ মুহূর্তে আমাদের প্রথম ও একমাত্র অগ্রাধিকার হচ্ছে আমাদের শ্রমিক ভাইবোনদের স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত রাখা।

এদিকে বৃহস্পতিবার (১৬ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পুরো বাংলাদেশকে করোনা ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়।

এর আগে ১৫ এপ্রিল সড়ক পরিবহন করপোরেশনের কাছে একটি চিঠি পাঠায় বিজিএমইএ। গার্মেন্টস শ্রমিকদের কাজে যোগদানের জন্য বিশেষ বাস বরাদ্দ প্রসঙ্গ শীর্ষক ওই চিঠিতে বলা হয়, ২৬ এপ্রিল থেকে শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করে যাদের জরুরি রপ্তানি আদেশ রয়েছে তাদের কারখানা চালু করতে সম্মতি রয়েছে। চিঠিতে শ্রমিকদের কাজে যোগদানের জন্য বাস বরাদ্দের বিষয়ে আবেদন জানানো হয়।

বৃহস্পতিবার রাতে বিজিএমইএ সভাপতি রুবানা হক জানান, চিঠিটি এখন অর্থবহ নয়। এটি প্রত্যাহার করা হবে। ভবিষ্যতে যখন গার্মেন্টস খোলার পরিস্থিতি তৈরি হবে তখন আবার বাস বরাদ্দের আবেদন করা কথা বলেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App