×

সারাদেশ

সরকারি চাল চুরি মজুত : আটক ১০, দণ্ডিত ৭

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২০, ০৯:৪৬ এএম

সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির চাল চুরি, মজুত ও ওজনে কম দেয়ার অভিযোগে ১০ জনকে আটক ও ৭ জনকে দণ্ডিত করা হয়েছে। ডিলারশিপ বাতিল ও কয়েকজনকে জরিমানাও করা হয়েছে। এর মধ্যে কুড়িগ্রামে ২, বরিশালে ৩, নড়াইলে ৩, মানিকগঞ্জের সিংগাইরে ১, ভোলার বোরহানউদ্দিন ও চরফ্যাশনে ৪ জন। এ সম্পর্কে আমাদের প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট-

কুড়িগ্রাম : কুড়িগ্রামের চিলমারীতে ৬২ বস্তা ত্রাণের চালসহ ১ খাদ্য ব্যবসায়ীকে আটক করা হয়েছে। গত মঙ্গলবার দুপুরে গোপন সাংবাদের ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসার এ ডব্লিউ এম রায়হান শাহ ডাওয়াইটারী বন বিভাগ এলাকার শামসুল হকের বাড়িতে অভিযান চালান। সেখানে একটি কক্ষ থেকে ৫০ কেজি ও ৩০ কেজি ওজনের সেলাই করা ৫৪ বস্তা ত্রাণের চাল আটক করেন। এরপর উপজেলার থানাহাট বাজারে ওই ব্যবসায়ীর ব্যবসা প্রতিষ্ঠান থেকে শামসুল হককে (৬৫) আটক করে পুলিশ। এ সময় সেখান থেকেও ৮ বস্তা ত্রাণের চাল আটক করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার এ ডব্লিউ এম রায়হান শাহ জানান, তিনি গোপন সংবাদের ভিত্তিতে অভিযুক্ত ব্যক্তির বাড়ি থেকে ভিজিডি, ভিজিএফ ও খাদ্যবান্ধব কর্মসূচির ত্রাণের ৫৪ বস্তা চাল ও থানাহাট বাজারস্থ ব্যবসা প্রতিষ্ঠান থেকে আরো ৮ বস্তা চাল আটক করেন। মোট ৬২ বস্তা চালসহ অভিযুক্ত শামসুল হককে আটক করা হয়েছে।

চিলমারী মডেল থানার অফিসার ইনচার্জ আমিনুল ইসলাম জানান, আটক ওই ব্যক্তিকে আসামি করে মামলা প্রক্রিয়াধীন রয়েছে। অভিযুক্ত শামসুল হক জানান, ভিজিডি, ভিজিএফসহ বিভিন্ন কর্মসূচির সুবিধাভোগীদের কাছ থেকে ৩০ কেজি ওজনের প্রতিটি বস্তা ৮৫০ থেকে ৮৬০ টাকা দরে কিনেছেন তিনি।

বরিশাল : খাদ্যবান্ধব কর্মসূচির ৫৪ বস্তা চাল কালোবাজারে বিক্রির ঘটনায় আটককৃত ডিলার প্রদীপ দত্ত ও চাল ক্রেতা পঙ্কজ সাহাকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও উভয়কে ৪০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ১৫ দিনের কারাদণ্ড দেয়া হয়েছে। মঙ্গলবার দুপুরে জেলার গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইসরাত জাহান এ রায় ঘোষণা করেন। এর আগে সোমবার রাত ১২টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে খাঞ্জাপুর ইউনিয়নের বাকাই বাজার থেকে ৫৪ বস্তা চালসহ ডিলার প্রদীপ দত্ত এবং চাল ক্রেতা পঙ্কজ সাহাকে আটক করে পুলিশ। অপরদিকে কেন্দ্রের নির্দেশে চালের ডিলার উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি প্রদীপ দত্তকে দল থেকে বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছেন উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ফারুক বেপারি।

অপরদিকে জেলার হিজলা উপজেলার হরিনাথপুর গ্রামের ইউনুস সরদারের (৩২) বসতঘর থেকে মঙ্গলবার রাত সাড়ে ১২টার দিকে খাদ্যবান্ধব কর্মসূচির ৫৩০ কেজি চাল উদ্ধার করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মো. আমিনুল ইসলামের পরিচালনাধীন ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ১০টি বড় প্লাস্টিকের বস্তাভর্তি ৫৩০ কেজি চাল উদ্ধার করেন। এ ঘটনায় বুধবার সকালে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ইউনুস সরদারকে তিন মাসের কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো এক মাসের কারাদণ্ড দেয়া হয়েছে।

নওগাঁ : নওগাঁ সদরের বর্ষাইল এলাকার মল্লিকপুর গ্রামে আব্দুর রউফের বাড়ি থেকে ১৭০ বস্তা ওএমএসের চাল জব্দ করেছে পুলিশ। মঙ্গলবার রাত ১১টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে মল্লিকপুর গ্রামের নিজ বাড়ি থেকে চাল জব্দ করতে পারলেও পুলিশ কাউকে আটক করতে পারেনি। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গেছে, স্থানীয় ওএমএসের ডিলার আবু সাঈদ সরকারিভাবে ওএমএসের চাল বিক্রি না করে গোপনে বেশি দামে বিক্রির জন্য তার শ্যালক আব্দুর রউফের বাড়িতে রাখেন। এমন তথ্য স্থানীয় আওয়ামী লীগ নেতারা পুলিশকে জানালে ওই দিন রাত ১১টার দিকে আব্দুর রউফের বাড়িতে পুলিশ অভিযান চালিয়ে ঘরের মধ্যে থেকে ওএমএসের ১৭০ বস্তা সরকারি চাল জব্দ করে।

নওগাঁ সদর মডেল থানার পরিদর্শক (তদন্ত) ফায়সাল জানান, গোপন সংবাদের ভিত্তিতে রাতে মল্লিকপুর গ্রামে অভিযান চালানো হয়। এ সময় স্থানীয় ওএমএস ডিলার আবু সাঈদের শ্বশুরবাড়িতে তার শ্যালকের ঘরে ১৭০ বস্তা সরকারি কার্যক্রমের চাল পাওয়া যায়।

নড়াইল : নড়াইলের কালিয়া উপজেলার নড়াগাতিতে চাল চুরির অপরাধে ২ ইউপি সদস্যকে ৩ মাসের জেল ও এক ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল বুধবার দুপুর ২টায় ভ্রাম্যমাণ আদালতের বিচারক কালিয়া উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুল হুদা এ দণ্ডাদেশ দেন। দণ্ডপ্রাপ্তরা হলো- জয়নগর ইউনিয়নের সংরক্ষিত ইউপি সদস্য মোসা. রনি, ইউপি সদস্য শেখ মোশারফ হোসেন এবং ব্যবসায়ী সুভাষ চন্দ্র সাহা। ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, ওই দুই ইউপি সদস্য ত্রাণের চাল হতদরিদ্রদের মধ্যে বিতরণ না করে নড়াগাতি বাজারে ব্যবসায়ী সুভাষের চালের দোকানে রেখে বিক্রি করছিল। স্থানীয় লোকজন বিষয়টি জানতে পেরে তাদের হাতেনাতে আটক করে উপজেলা নির্বাহী অফিসারকে খবর দেয়। পরে তিনি তাৎক্ষণিক ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ওই দুই ইউপি সদস্যকে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও চাল বিক্রেতাকে নগদ ৫০ হাজার টাকা জরিমানা করেন। গৌরীপুর (ময়মনসিংহ) : গৌরীপুর উপজেলার ২নং ইউনিয়নে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজির চাল বিক্রিতে ব্যাপক দুর্নীতি প্রমাণিত হওয়ায় আওয়ামী লীগ নেতা রুকুনুজ্জামান পল্লবের জামানত বাজেয়াপ্তসহ ডিলারশিপ বাতিল করা হয়েছে। মঙ্গলবার বিকালে এ বিষয়টি নিশ্চিত করেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক বিপ্লব সরকার।

সিংগাইর (মানিকগঞ্জ) : মানিকগঞ্জের সিংগাইর উপজেলার ধল্লা বাজার বিক্রয়কেন্দ্র থেকে খাদ্যবান্ধব কর্মসূচির বরাদ্দকৃত স্বল্প মূল্যের চাল আত্নসাৎ ও অবৈধভাবে মজুত রাখার অভিযোগে ধল্লা ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগ সভাপতি ডিলার আবু বকর সিদ্দিক ওরফে বরকতকে গ্রেপ্তারের রেশ না কাটেতেই জামির্তা ইউনিয়নের রফিকুল ইসলাম (৩৮) নামে আরেক ডিলারকে আটক করেছে উপজেলা প্রশাসন। গত মঙ্গলবার দুপুরে চাল বিক্রয়কেন্দ্র থেকে তাকে আটক করা হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মেহের নিগার সুলতানা বলেন, দুপুর ১২টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে জামির্তা ইউনিয়নের বৈঠাখালী-চন্দননগর মোড় বিক্রয়কেন্দ্রে অভিযান চালিয়ে অবৈধভাবে ৬ বস্তা চাল মজুত রাখার প্রমাণ পাওয়া গেলে ডিলার রফিকুলকে আটক করা হয়। তিনি আরো বলেন, আটককৃত ডিলার রফিকুলকে বিকালে থানা পুলিশে সোপর্দ করা হয়েছে। তার বিরুদ্ধে থানায় নিয়মিত মামলার প্রস্তÍতি চলছে।

বোরহানউদ্দিন (ভোলা) : ভোলার বোরহানউদ্দিন উপজেলার কুতুবা নতুন বাজারে মো. ছেলামত ব্যবসায়ীর দোকান থেকে ৯ বস্তা সরকারি চাল জব্দ করেন বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মো. বশির গাজী। বুধবার বেলা ১১টার দিকে এ চাল জব্দ করে ব্যবসায়ী ছেলামতকে আটক করে নিয়ে আসেন। পরে দুপুরে মোবাইল কোর্টে ব্যবসায়ী ছেলামতকে ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন এবং ছেলামত যার কাছ থেকে চাল ক্রয় করেছেন ওই ডিলাম আ. মন্নানকে ২৫ হাজার টাকা জরিমানা করেন এ নির্বাহী অফিসার। ডিলার আ. মন্নান জানান, এ চালগুলো তিনি দৌলতখান থেকে ক্রয় করেছেন। এগুলো আবাসন প্রকল্পের চাল।

চরফ্যাশন (ভোলা) : ভোলার বিচ্ছিন্ন দ্বীপ মনপুরা উপজেলার হাজিরহাট ইউনিয়নের ইউপি সদস্য আব্দুর রবের গোপন আস্তানায় অভিযান চালিয়ে ১২ বস্তা সরকারি চাল উদ্ধার করেছে উপজেলা প্রশাসন ও মনপুরা থানা পুলিশ। এ ঘটনায় জড়িত থাকায় পুলিশ তিনজনকে গ্রেপ্তার করেছে বলে জানান মনপুরা থানার ওসি শাখাওয়াত হোসেন। তবে প্রধান আসামি আব্দুর রব মেম্বারকে এখনো গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

দাউদকান্দি (কুমিল্লা) : কুমিল্লার দাউদকান্দি উপজেলার সদর উত্তর ইউনিয়নের সরকারিভাবে বরাদ্দকৃত ১০ টাকা মূল্যের চাল আত্মসাৎ ও অনিয়মের অভিযোগ উঠেছে স্থানীয় ওয়ার্ড মেম্বার ও ডিলারের বিরুদ্ধে। এ ঘটনায় বরাদ্দকৃত চাল না পাওয়া ব্যক্তিরা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছেন। ঘটনা তদন্তে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে উপজেলা প্রশাসন।

মুরাদনগর (কুমিল্লা) : কুমিল্লার মুরাদনগরে চাল বিতরণে অনিয়মের অভিযোগে উপজেলার দারোরা ইউনিয়নের ডিলার ছাত্রলীগ নেতা নুরুজ্জামানের ডিলারশিপ বাতিল ও অর্থদণ্ড করেছে উপজেলা খাদ্যবান্ধব কমিটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App