×

আন্তর্জাতিক

করোনায় আক্রান্ত মা, শিশু’র দায়িত্ব নিলেন দুই নার্স

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২০, ১০:০৬ এএম

করোনায় আক্রান্ত মা, শিশু’র দায়িত্ব নিলেন দুই নার্স

পিপিই পরিধান করে শিশুকে দুধ খাওয়াচ্ছেন দুই নার্স

কথায় বলে চিকিৎসকরা ঈশ্বরের অবতার। করোনার এই সংকটকালে সে প্রমাণ প্রতি মুহূর্তে পাচ্ছে রোগীরা। লকডাউনে গোটা দেশ গৃহবন্দি। চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরাই নিজেদের জীবন উৎসর্গ করে রোগীর পাশে এসে দাঁড়ান। দিচ্ছেন অভয়। সেবা দিয়ে আরোগ্য করে তুলছেন। মৃত্যুর মুখ থেকে ফিরিয়ে এনেছেন বহু রোগী। এবার রোগীর সন্তানের দেখভালেরও দায়িত্ব নিলেন দুই নার্স।

প্রত্যেক নারীর মধ্যে একজন মা লুকিয়ে থাকে। এমন প্রবাদকেই বাস্তবের রূপ দিলেন ছড়িশগড়ের রায়পুর অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সাইন্সেসের (AIIMS) দুই নার্স। দুধের শিশুর প্রতি তাঁদের ভালবাসা আর মমতার ভিডিও এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। তাঁদের এই আত্মত্যাগকে কুর্নিশ জানাচ্ছে ফেসবুক ব্যবহারকারী।

দিন কয়েক আগেই দুই সন্তানের মায়ের শরীরে করোনার জীবাণু ধরা পড়ে। তবে সৌভাগ্যবশত দুই মেয়ের রিপোর্ট নেগেটিভ আসে। তারই মধ্যে একটি মেয়ের বয়স মাত্র তিন মাস। করোনা আক্রান্ত হওয়ায় মা হাসপাতালে ভর্তি। এমন পরিস্থিতিতে পরিবারকেও হাসপাতালে আসার অনুমতি দেয়া হচ্ছে না। ফলে সেই শিশুর দায়িত্ব নিয়েছেন এইমসেরই দুই নার্স।

সোশ্যাল মিডিয়ায় যে ভিডিওটি পোস্ট করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে, পিপিই পরিহিতা দুই নার্স দুধের শিশুটিকে দুধ খাওয়াচ্ছেন। আদর করছেন। করোনা মহামারিতে শুধু রোগীর শুশ্রূষা নয়, মায়ের ভূমিকাও পালন করছেন তাঁরা। মাতৃসম দুই নার্স গোটা দেশের মন জয় করে নিলেন।

রায়পুর এইমসের ডিরেক্টর ডা. নীতিন নাগরকর জানিয়েছিলেন, ওই মহিলার দুই মেয়েই সুস্থ আছে। করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে। দিন কয়েক আগে ওদের মা, মামা এবং দাদু করোনা আক্রান্ত হয়েছেন। পাঁচদিনের মধ্যে ফের তাঁদের পরীক্ষা করা হবে।

https://twitter.com/ANI/status/1250369486521278464?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1250369486521278464&ref_url=https%3A%2F%2Fwww.sangbadpratidin.in%2Findia%2Fthe-nursing-staff-at-aiims-raipur-taking-care-of-a-3-month-old-daughter%2F

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App