×

খেলা

আইসিসিকে পিসিবির প্রস্তাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২০, ০৫:১৩ পিএম

একাধিক টুর্নামেন্ট আয়োজনের আশায় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) প্রস্তাব দিতে যাচ্ছে। জানিয়েছেন পিসিবি'র প্রেসিডেন্ট এহসান মানি।

আগামী ২০২৩ সাল থেকে শুরু করে ২০৩১ সাল পর্যন্ত আইসিসি'র বেশ কয়েকটু আন্তর্জাতিক টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। এর মধ্যে কমপক্ষে ৫ থেকে ৬টি নিজ দেশে আয়োজনের জন্য আইসিসিকে প্রস্তাব দেওয়ার প্রস্তুতি নিয়েছে পাকিস্তান। আর এর মধ্যে কমপক্ষে দু'টি টুর্নামেন্ট আয়োজনের স্বত্বা পাকিস্তান পাবে বলে বিশ্বাস পিসিবি চেয়ারম্যানের।

ধীর গতিতে হলেও অবশেষে ক্রিকেট ফিরছে পাকিস্তানে। আর তাতেই আশার আলো দেখছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। এহসান মানি বলেন, আমরা এককভাবে ৫/৬টি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের জন্য প্রস্তাব করব আইসিসি'কে। এছাড়াও আমরা অন্যান্য দেশের সঙ্গে মিলে টুর্নামেন্ট আয়োজনের কথাও ভাবছি। এ নিয়ে আমরা আরব আমিরাত ক্রিকেট বোর্ডের সঙ্গেও আলোচনা করেছি। যাতে করে টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পাওয়ার সম্ভবনা আমাদের বৃদ্ধি পায়।

এহসান মানি আরো বলেন, আন্তর্জাতিক টুর্নামেন্টের মধ্যে কিছু আছে যেখানে ১৬টি ম্যাচ আছে আবার কিছু আছে যেখানে ৩০ কিংবা ৪০টি ম্যাচও আছে। আমরা যতটা কাজের চাপ নিতে পারব ঠিক সেরকম টুর্নামেন্টের প্রস্তাব করার কথাই ভাবছি। পাকিস্তান ক্রিকেট এবং এর উন্নতির জন্য আইসিসি'র টুর্নামেন্ট এখানে আয়োজন করাটা খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। আমরা আমাদের সরকারের থেকেও সম্পূর্ণ সমর্থন পাবো এ ব্যাপারে।' শেষবার ১৯৯৬ সালে বিশ্বকাপ আয়োজন করেছিল পাকিস্তান আর তার আগে ১৯৮৭ সালে। সব মিলিয়ে ওই দুইবারই পাকিস্তান বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজন করতে পেরেছে। তবে এর মধ্যে ২০১১ সালে যৌথভাবে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে ওয়ানডে বিশ্বকাপ আয়োজনের কথা থাকলেও শেষ পর্যন্ত পাকিস্তান থেকে বিশ্বকাপের ম্যাচ সরিয়ে নেওয়া হয়। এরপর থেকে তো আন্তর্জাতিক ক্রিকেটই বন্ধ ছিল পাকিস্তানে।

১৯৫২ সালে আইসিসি'র সদস্যপদ লাভ করার পর থেকে এখন পর্যন্ত কেবল মাত্র দু'টি বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজন করতে পেরেছে পাকিস্তান। শেষবার বিশ্বকাপ আয়োজনের পর ২৬ বছর পেরিয়ে গেছে দেশটির। এরপর পাকিস্তানে বসেনি কোনো আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্ট। আর তাই তো এবার আইসিসি'র বোর্ড সভায় নতুন করে ৫ থেকে ৬টি টুর্নামেন্ট আয়োজনের জন্য প্রস্তাব দেবে পিসিবি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App