×

বিনোদন

অস্কারের বদলে কলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২০, ০৪:১১ পিএম

অস্কারের বদলে কলা

অস্কারের পরিবর্তে দেয়া হয় কলা পুরস্কার

অস্কারের বদলে কলা

গোল্ডেন কেলা অ্যাওয়ার্ডস

বিনোদন জগতে মূল্যায়নের সর্বোচ্চটাই আশা করেন পরিচালক, প্রযোজক কিংবা অভিনয় শিল্পীরা। সিনেমাকে ভালোবাসেন কিংবা সিনেমার জগত নিয়ে একটু ঘাটাঘাটি করতে পছন্দ করেন এমন ব্যক্তিরা অস্কারকেও চেনেন অবশ্যই।

কিন্তু অস্কারের পরিবর্তে কলা দেয়া হয় এমনটি শুনেছেন কখনো? জানলে অবাক হবেন, সেরা সিনেমা বিবেচনায় যেমন দেয়া হয় অস্কার। আবার সবচেয়ে খারাপ ছবিগুলোকেও দেয়া হয় পুরস্কার। তবে এ পুরস্কারে দেয়া হয় কলা।

নিকৃষ্টতমদের স্বীকৃতি দেওয়ার এই অ্যাওয়ার্ড অনুষ্ঠানগুলির নামও বিচিত্র। ভারতে এই ধরনের একাধিক অনুষ্ঠান হয়ে থাকে। যেমন ‘গোল্ডেন কেলা অ্যাওয়ার্ডস’ বা ‘স্বর্ণ কদলী পুরস্কার’। বলিউডে ২০০৯ থেকে এই অনুষ্ঠান হয়ে আসছে।

[caption id="attachment_215385" align="alignnone" width="600"]গোল্ডেন কেলা অ্যাওয়ার্ডস গোল্ডেন কেলা অ্যাওয়ার্ডস[/caption]

‘ঘণ্টা অ্যাওয়ার্ডস’ বা ঘণ্টা পুরস্কারও দেওয়া হয় বলিউডের সবচেয়ে খারাপ ছবি বা নিকৃষ্টতম কলাকুশলীদের। ২০১১ সালে এই পুরস্কার চালু হয়। এই রকমই ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ডসের পাল্টা পুরস্কার হল ‘ফিলম ফেল অ্যাওয়ার্ডস’। ২০১৩ সাল থেকে বছরের সবচেয়ে ব্যর্থ সিনেমাটিকে বেছে নেয়া হয় এই পুরস্কারের ক্ষেত্রে।

আন্তর্জাতিক ক্ষেত্রেও চালু রয়েছে এমন উদ্ভট পুরস্কার। অস্কারের পাল্টা হিসেবে দেওয়া হয় গোল্ডেন র‌্যাসপবেরি অ্যাওয়ার্ডস। হলিউডের লড়ঝড়ে ছবিগুলিকে বেছে নেওয়া হয় এখানে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App