×

জাতীয়

রাজধানীর ৫ সড়কে পোশাক শ্রমিকদের বিক্ষোভ (ভিডিও)

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২০, ১২:৪৯ পিএম

রাজধানীর একাধিক পয়েন্টে বকেয়া বেতনের দাবিতে ও চাকুরিচুত্যির প্রতিবাদে পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করে সড়ক অবরোধ করেছে। বুধবার (১৫ এপ্রিল) বিমানবন্দর সড়ক, উত্তরা, মিরপুর ১২ নম্বর, বাড্ডা ও দারুস সালাম এলাকায় এসব বিক্ষোভের ঘটনা ঘটে। ঘন্টাখানেক ধরে চলা বিক্ষোভের সময় এসব সড়কে টুকিটাকিভাবে চলা যানবাহন এবং পন্যবাহী ট্রাক-লরি আটকে যায়। পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিশোধের ব্যবস্থা করার আশ্বাস দিলে তারা সড়ক ছাড়ে। তবে পাওনা না পেলে বৃহস্পতিবার তারা ফের সড়কে নামার ঘোষণা দিয়েছেন।

জানা গেছে, বাড্ডায় শামসুর রিজিয়া ফ্যাশনস লিমিটেড কারখানার শ্রমিকরা গতকাল বিক্ষোভ করেছেন। বুধবার সকাল সাড়ে ৯টার দিকে তারা রাস্তায় নামেন। শুরু করেন বিক্ষোভ। তবে বেশিক্ষণ এ বিক্ষোভ চলেনি। স্থানীয় কমিশনার মাসুম গনির আশ্বাসে তারা আন্দোলন স্থগিত করেন। কমলাপুর সরদার গার্মেন্টস ও বিন্নি গার্মেন্টসে সকাল থেকে আন্দোলন চলছে।

বকেয়া বেতনের বিষয়ে পোশাক শ্রমিকরা বলেন, কারখানা কর্তৃপক্ষ বেতন পরিশোধের আশ্বাস দিলেও, বেতন পরিশোধ না করায় ক্ষুব্ধ হয়ে রাজপথে নেমেছেন তারা। করোনা সংকটের মধ্যে বেতন না পেয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন কাটাতে হচ্ছে তাদের।

এদিকে আন্দোলনের ফলে পুরো সড়কের যানচলাচল বন্ধ হয়ে যায়। ফলে স্থানীয় কাউন্সিলর, পুলিশ, শ্রমিক প্রতিনিধিরা মিলে মালিকপক্ষের সঙ্গে এ বিষয়ে বৈঠকে বসেছেন। পাশাপাশি পুলিশ এবং স্থানীয় কাউন্সিলরের অনুরোধে শ্রমিকরা রাস্তা ছেড়ে দেন। বৈঠকে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের বিষয়ে সিদ্ধান্ত আসবে বলে আশা করছেন এখানকার পোশাক শ্রমিকরা।

বিমানবন্দর, উত্তরা, মিরপুর ১২ ও দারুস সালাম এলাকায় ৫টি পোশাক কারখানার কয়েক হাজার শ্রমিক গতকাল সকালে রাস্তায় নামে। তারা বকেয়া পাওনার দাবিতে বিক্ষোভ প্রদর্শন করলে পুলিশ তাদেরকে সেখান থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করে। এসময় শ্রমিকদের সঙ্গে তাদের বাকবিতন্ডা হয়। পরে সংশ্লিষ্ট থানা পুলিশ ওইসব কারখানা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন। কারখানা কর্তপক্ষ পর্যায়ক্রমে পাওয়া পরিশোধের আশ্বাস দিলে পুলিশ শ্রমিকদের সড়ক থেকে সরে যেতে আহবান করে। পুলিরে আশ্বাসে তারা সড়ক ছাড়লেও বৃহস্পতিবারের মধ্যে পাওনা না পেলে ফের রাস্তায় নামার ঘোষণা দিয়েছে।

প্রসঙ্গত, সম্প্রতি গার্মেন্টস সেক্টরে ছাঁটাই চাকুরীচ্যুতি বন্ধের এবং বকেয়া বেতনের পরিশোধের দাবি জানিয়ে আসছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন এই বিষয়ে এক বিবৃতিতে বলেছেন, দেশের বিভিন্ন শিল্প অঞ্চলে গার্মেন্টস সেক্টরে প্রতিনিয়ত শ্রমিকদের ছাঁটাই এবং চাকরিচ্যুত চলছে। কোনো কোনো কারখানায় শ্রমিকদের নিয়মিত বেতন থেকে ঠকানোর অসৎ উদ্দেশ্যে লে-অফ-এর নোটিস দিয়ে কারখানা বন্ধ করা হচ্ছে। অথচ সরকার গার্মেন্টস মালিকদের জন্য বিরাট অংকের আর্থিক প্রণোদনা ঘোষণা করেছে।

https://www.youtube.com/watch?v=1Hyvq_kzUa0&feature=youtu.be

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App