×

আন্তর্জাতিক

বিশ্বস্বাস্থ্য সংস্থার অর্থায়ন বাতিল করলো ট্রাম্প

Icon

nakib

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২০, ১১:৫৮ এএম

বিশ্বব্যাপি প্রতিনিয়ত করোনা ভাইরাসে মৃত্যুর মাঝেই বিশ্বস্বাস্থ্য সংস্থার অর্থায়ন বন্ধ করে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জেনেভা ভিত্তিক এ সংস্থাটি মহামারি প্রতিরোধে ভুল পরামর্শ দিচ্ছে এবং চীনের প্রতি বেশি মনযোগ দিচ্ছে বলে অভিযোগ তুলে এ সিদ্ধান্ত নেন সংস্থাটিকে সবচেয়ে বেশি অর্থ বরাদ্দ দেয়া দেশ যুক্তরাষ্ট্র।

সংস্থাটি তাদের মৌলিক দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে এবং এজন্য তাদেরকে দায় নিতে হবে মন্তব্য করে ট্রাম্প অর্থ বরাদ্দ বাতিলের নির্দেশ দেন। ইতোমধ্যে বিশ্বব্যাপি ২০ লাখ মানুষ আক্রান্ত এবং ১ লাখ ২৪ হাজারের বেশি মানুষ করোনা ভাইরাসে মৃত্যুবরণ করেছে। এ পরিস্থিতিতে ভাইরাস প্রতিরোধে প্রতিনিয়ন স্বাস্থ্য নির্দেশনা দিয়ে যাচ্ছে সংস্থাটি। যা অনুসরণ করে মহামারি প্রতিরোধে কাজ করছে বিশ্বের আক্রান্ত সব দেশ।

তবে ট্রাম্পের এমন সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় জাতিসংঘ মহাসচিব বলেন ভাইরাসটিকে প্রতিরোধ করতে এখন ঐক্যবদ্ধ হওয়ায় সময় এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের একসাথে কাজ করার সময় এটা বিশ্বস্বাস্থ্য সংস্থার সম্পদ হ্রাসের সময় না।

যুক্তরাষ্ট্র সংস্থাটির সবচেয়ে বড় দাতাদেশ। ২০১৯ সালে দেশটি বিশ্বস্বাস্থ্য সংস্থাকে ৪০০শ’ মিলিয়নের বেশি মার্কিন ডলার প্রদান করে যা সংস্থাটির মোট বাজেটের প্রায় ১৫ শতাংশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App