×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে লকডাউন চান না ট্রাম্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২০, ০১:১৯ পিএম

জননিরাপত্তা ও শৃঙ্খলা বজায় রাখতে যুক্তরাষ্ট্রেও চলছে লকডাউন। করোনাভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে স্থবির হয়ে পড়েছে অর্থনীতির চাকা। তবে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চাইছেন না আর এই লকডাউন।

সোমবার (১৩ এপ্রিল) লকডাউন তোলা নিয়ে কথা বলে আবার আলোচনায় আসলেন মার্কিন এ প্রেসিডেন্ড।

তিনি দেশব্যাপী লকডাউন তুলে নেয়ার সর্বাত্মক ক্ষমতাও চেয়েছেন। তবে অনেক রাজ্যের গভর্নর ও আইন বিশেষজ্ঞরা ট্রাম্পের এমন দাবির বিরোধিতা করেছেন।

যুক্তরাষ্ট্রের সংবিধানে বলা হয়েছে, জননিরাপত্তা ও শৃঙ্খলা বজায় রাখার ক্ষমতা রাজ্যের হাতে থাকবে। এই বিধান অনুযায়ী কোনো গর্ভনরকে প্রেসিডেন্ট চাপ দিতে পারবেন না। যুক্তরাষ্ট্রের পূর্ব ও পশ্চিম উপকূলের ১০টি রাজ্য লকডাউন তুলে নেয়ার পরিকল্পনা করা হচ্ছে।

ট্রাম্প ভাবছেন কীভাবে এখন করোনাভাইরাসের কারণে স্থবির হয়ে যাওয়া অর্থনীতির চাকা সচল করা যায়।

আগামী ১ মে থেকে লকডাউন শিথিল করার ইঙ্গিত দিয়েছেন ট্রাম্প প্রশাসন। এর মধ্যে ৩০ এপ্রিল পর্যন্ত মানুষকে প্রয়োজনীয় কাজ ছাড়া বাইরে বের হতে নিষেধ করা হয়েছে। কোনো জায়গায় ১০ জনের বেশি জড়ো না হতে ও সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে আহ্বান জানানো হয়েছে।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৮৭ হাজার ১৭৩ জন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ২৩ হাজার ৬৪৪ জনের। ১০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে শুধু নিইউয়র্কে। এ রাজ্যটিতে আক্রান্তের সংখ্যা প্রায় ২ লাখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App