×

জাতীয়

ইলিশ-পান্তার উৎসব ছাড়াই এবারের বর্ষবরণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২০, ১২:২৪ পিএম

ইলিশ-পান্তার উৎসব ছাড়াই এবারের বর্ষবরণ

ইলিশ-পান্তার উৎসব

পহেলা বৈশাখের প্রধান আকর্ষণ ইলিশ ও পান্তা ভাতের। কিন্তু এবারের বাংলা বর্ষবরণে নেই ইলিশ-পান্তার উৎসব। নেই প্রিয়জনদের নিয়ে ঘুরে বেড়াবার সেই সুযোগ। করোনা আতঙ্কে ঘরে বসেই কাটাতে হচ্ছে সবাইকে।

ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক এবং বিভিন্ন সংগঠনের উদ্দোগে প্রতি বছরই আয়োজন করা হয় ইলিশ-পান্তা সহ নানা রকম আয়োজন। কিন্তু এবার ঠিক উল্টো। মানুষ যেন রয়েছে এক ঘূর্ণিপাক মাতাল সমুদ্রে। করোনা নামক এই মাতাল সমুদ্রের হাত থেকে সবার বেঁচে থাকার প্রাণপন প্রচেষ্টা।

প্রতি বছরই এই দিনটিকে উদযাপন করার জন্য বেশ কয়েকদিন আগ থেকে পড়ে যায় ইলিশ কেনার ধুম। কিন্তু এবার মহল্লার মোড়ে বা ফেরিওয়ালারা বাড়ি বাড়ি গিয়ে ইলিশ বিক্রি করতে দেখা যায়নি। আর পাইকারি বাজারে মাছ থাকলেও নেই খরিদদার। করোনা আতঙ্কে সবাই যেন নিরামিষ।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার পহেলা বৈশাখ উপলক্ষ্যে জাতির উদ্দেশে এক ভাষণে সবাইকে ঘরে ঘরে বাংলা বর্ষবরণ উদযাপন করার জন্য আহ্বান জানিয়েছেন।

সারাবিশ্বে অব্যাহত করোনা ভাইরাসের ছোবল। প্রিয়জনকে হারিয়ে ক্ষত-বিক্ষত মানুষের হৃদয়। আর এই করোনার থাবা থেকে রেহাই মেলেনি বাংলাদেশেরও। প্রতিনিয়ত আক্রান্তের সঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যা। এ পর্যন্ত দেশে আক্রান্ত হয়েছে ৮০৩ এবং মৃত্যু ৩৯ জন।

বিশ্বের মতো বাংলাদেশ পরিণত হয়েছে নিষ্প্রাণ এক দেশে। করোনার বিস্তার রোধে লকডাউন সারাদেশ। বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি অফিস, আদালত ও গার্মেন্টস। বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে সকল ধরণের গণযোগাযোগ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App