×

পুরনো খবর

প্রণোদনায় সুশাসন নিশ্চিত করতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২০, ০৩:৩১ পিএম

প্রণোদনায় সুশাসন নিশ্চিত করতে হবে

সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)।

করোনাভাইরাসের কারণে সরকার যেসব প্রণোদনা ঘোষণা করেছে, এটার সুশাসন নিশ্চিত করতে হবে। যাতে ক্ষতিগ্রস্ত লোকেরা, ক্ষতিগ্রস্ত খাতগুলো এ প্রণোদনা পায়। সোমবার (১৩ এপ্রিল) ‘কোভিড-১৯ এ সরকারের পদক্ষেপ সমূহের কার্যকারিতা এবং প্রান্তিক জনগোষ্ঠীর খাদ্য ও আয় নিরাপত্তা: সিপিডি’র প্রাথমিক বিশ্লেষণ ও প্রস্তাব’শীর্ষক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা বলেন সিপিডি’র নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

তিনি বলেন, ২৫ মার্চ রফতানিমুখী শিল্পের জন্য সরকার ৫ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষাণা করেছে। যার সুদের হার ২ শতাংশ। যেটা এ খাতের প্রতিষ্ঠানগুলো শ্রমিকদের মজুরি দিতে পারবে। ৫ এপ্রিল সরকার ৬৭ হাজার ৭৫০ কোটি টাকার আরও চারটি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে।

তিনি বলেন, সর্বশেষ কৃষি খাতের জন্য ৫ হাজার কোটি টাকার প্রণোদনা দেয়া হয়েছে ৫ শতাংশ সুদের হারে। যে প্রণোদনা দেয়া হয়েছে, তার বেশিরভাগই ব্যাংক নির্ভর। বলা হয়েছে, ব্যাংক ও গ্রাহকদের সম্পর্কের ভিত্তিতে এ প্রণোদনা দেয়া হবে। বলার অপেক্ষা রাখে না, এ প্রণোদনায় প্রান্তিক জনগোষ্ঠীর জন্য কোনো সুনির্দিষ্ট বরাদ্দ নেই।

এ সময় তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী বিভিন্ন ঘোষণায় বলেছেন যে বিনামূল্যে খাদ্য বিতরণ করা হবে, ভিজিএফ, ভিজিডির মাধ্যমে খাদ্য বিতরণ করা হবে, খোলা বাজারে চাল বিক্রি করা হবে, বাসস্থানের ব্যবস্থা করা হবে এবং যারা অনানুষ্ঠানিক খাতে আছে, দিনমজুর, রিকশাচালকদের জন্য বিভিন্ন ধরনের খাদ্য সহায়তা এবং অর্থ সহায়তা দেয়া হবে। এসব প্রনোদনার ক্ষেত্রে অবশ্যই সুশাসন নিশ্চিত করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App