×

খেলা

অবসর নিচ্ছেন শরীফ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২০, ০৫:১৩ পিএম

অবসর নিচ্ছেন শরীফ

শরীফ

বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে বেশ দাপটেই খেলেছেন মোহাম্মদ শরীফ। কিন্তু ছোটখাটো ইনজুরির কারণে তার ক্যারিয়ারে সফল হতে পারেননি। তাই এক প্রকার আক্ষেপ নিয়েই ২০ বছরের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানছেন ডানহাতি পেসার শরীফ।

১১ এপ্রিল সন্ধ্যায় জানিয়ে দিয়েছেন, সবধরনের ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত। তবে সঙ্গে একটি শর্ত জুড়ে দিয়েছেন তিনি। আপাতত প্রথম শ্রেণির ক্রিকেট থেকে পুরোপুরি অবসর নিয়ে ফেলেছেন তিনি। তবে করোনা পরিস্থিতি সামলে নিয়ে চলতি মৌসুমের ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেট যদি আবার শুরু হয়, তাহলে এই আসর খেলবেন তিনি। অন্যথায় গত মৌসুমের প্রিমিয়ার লিগে গাজী গ্রুপের বিপক্ষে খেলা ম্যাচটিই হয়ে থাকবে তার ক্যারিয়ারের শেষ। হঠাৎ করে অবসরের বিষয়ে শরীফ জানিয়েছেন, এটা আসলে হুট করেই নেয়া। কিছু চোটও আছে। এর মধ্যে করোনার কারণে লিগও হয়তো হবে না। ফলে ম্যাচ খেলা হবে না। সবমিলিয়েই আসলে সিদ্ধান্ত নিয়েছি। আমি সব ধরনের ক্রিকেট থেকে বিদায় নিচ্ছি। তবে অনেকদিন ক্রিকেট খেলেছি বলে সবাই মাঠ থেকেই বিদায় নিতে বলছে। আমিও তাই ভাবছি। পরিস্থিতি উন্নতি হলে মাঠ থেকেই বিদায় নিবো।

২০০০ সালে দেশের ঘরোয়া ক্রিকেটে অভিষেক হয় শরীফের। শুরু থেকে বেশ দাপটে খেলে দ্রুত আন্তর্জাতিক ক্রিকেটে ডাক পেয়ে যান। ২০০১ সালের জিম্বাবুয়ে সফরে মাত্র ১৫ বছর ১২৮ দিন বয়সে খেলে ফেলেন টেস্ট ক্রিকেট। তার চেয়ে কম বয়সে টেস্ট খেলেনি বিশ্বের আর কোন পেসার। তবে আন্তর্জাতিক ক্রিকেট মঞ্চে আলো ছড়াতে পারেনি শরীফ। শুরুতে পিঠের ইনজুরি আর পরে আরও ছোটখাটো ইনজুরির কারণে প্রত্যাশানুযায়ী খেলতে পারেননি। বাংলাদেশের হয়ে ১০ টেস্টে ১৪ এবং ৯ ওয়ানডেতে ১০ উইকেট শিকারই তার ক্যারিয়ারের অর্জন। ঘরোয়া ক্রিকেটে অবশ্য সেরা শরীফ। বাংলাদেশের পেসারদের মধ্যে সর্বোচ্চ ম্যাচ খেলেছেন তিনি। যেখানে ১৩২ ম্যাচে একটি সেঞ্চুরি ও ১০টি হাফ সেঞ্চুরিতে ৩ হাজার ২২২ রানের পাশাপাশি শিকার করেছেন সর্বোচ্চ ৩৯৩টি উইকেট। এছাড়া দেশের পেসারদের মধ্যে সর্বোচ্চ ১৫ বার পাঁচ উইকেট শিকারের যে রেকর্ডটাও গড়েছেন শরীফ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App