×

আন্তর্জাতিক

মৃতদের জন্য কফিন তৈরি করছেন কারাবন্দিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২০, ০২:১৪ পিএম

মৃতদের জন্য কফিন তৈরি করছেন কারাবন্দিরা

ছবি: রয়টার্স

মৃতদের জন্য কফিন তৈরি করছেন কারাবন্দিরা

ছবি: এএফপি

করোনায় বিপর্যস্ত দক্ষিণ আমেরিকার দেশ ইয়ুকেডর। প্রশান্ত মহাসাগরের উপকূলে অবস্থিত দেশটিতে লাশের সংখ্যা বাড়ছে। দেশটির বৃহৎ শহর গুয়াইয়াকিলে লাশ দাফনের সরঞ্জামাদির সঙ্কট দেয়া দিয়েছে। এই সঙ্কট মোকাবেলায় দেশটিতে কাজে লাগানো হয়েছে কারাবন্দিরেও। বর্তমানে হাজারো কারাবাসী কফিন তৈরিতে ব্যস্ত রয়েছেন।

রাজধানী কিতো শহরের আমবেডো শহরের কারাবন্দিরা পরিবেশ বিশেষজ্ঞদের নির্দেশনা মেনে কফিন তৈরি করছে। কফিনগুলো গুয়াই প্রদেশে সরবারহ করা হবে।

পরিবেশ মন্ত্রী জুয়ান ডিহোউইট এক বিবৃতিতে বলেছেন, কফিন তৈরিতে ব্যবহৃত কাঠ মাপমতো ব্যবহারের নির্দেশ দেয়া হয়েছে। এই কফিনগুলো মহৎ উদ্দেশ্য তৈরি হচ্ছে; যেখানে একটি পরিবার তার মৃত স্বজনের জন্য ব্যবহার করতে পারে।

[caption id="attachment_214246" align="aligncenter" width="300"] ছবি: এএফপি[/caption]

দেশটিতে এ পর্যন্ত চার হাজার ৯৬৫ জনের করোনা সংক্রমণের খবর নিশ্চিত করা হয়েছে। যারমধ্যে ২৭২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও ২৮৪ জনের মৃতের সঙ্গে করোনার সম্পৃক্ততা সন্দেহ করা হয়েছে।

করোনা সঙ্কটকালে গুয়াইকিলে রাস্তায় পড়ে ছিল পঁচা-গলা লাশ। শহরটির বাসিন্দাদের অভিযোগ ছিল, কফিন ও মৃত ব্যক্তির জন্য অন্যান্য জিনিসের উচ্চমূল্য ছিল। তবে বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠানের সহযোগিতায় কিছু পরিবার তাদের আপনজনদের জন্য কফিন পেয়েছিল।

দেশটির রাষ্ট্রপতি লেনিন মরেনো আশঙ্কা করছেন, রাজধানী গুয়েতে করোনায় মৃতের সংখ্যা সাড়ে তিন হাজার ছাড়িয়ে যাবে। কর্তৃপক্ষরা এরইমধ্যে গণকবরের জন্য জরুরি অবস্থা জারি করেছে। তবে স্বরাষ্ট্রমন্ত্রী মারিয়া পাউলো রোমো বৃহস্পতিবার (৯ এপ্রিল) আশ্বস্ত করে বলেছেন, অন্তেষ্ট্যিক্রিয়ার জন্য প্রয়োজনীয় জিনিসের দাম নিয়ন্ত্রিত থাকবে।

দেশটিতে ৩৯ হাজারের মতো কারাবাসী রয়েছেন। তবে এখন পর্যন্ত কারো করোনা সংক্রমণ হয়নি। দেশটিতে দর্শনার্থী প্রবেশে আপাতত নিষেধাজ্ঞা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App