×

সারাদেশ

করোনায় বিয়ে, অতঃপর বিরল ইতিহাস!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২০, ০১:৪৮ এএম

করোনায় বিয়ে, অতঃপর বিরল ইতিহাস!

বিয়ের আসরে শাহিন কবির। ছবি: সংগ্রহ।

যেকোনো সরকারি চাকুরের জন্য বিয়ে আশির্বাদ হয়েই দেখা দেয়। সোনার হরিণ ধরার পর বিয়ে একটা বড় বোনাস হয়েই দেখা দেয়। লম্বা ছুটি মেলে, জামাই আদরের সঙ্গে সহকর্মীদের সহযোগিতা আর উৎসাহের থাকে না কোনো অভাব। এর বিপরীত চিত্র অতীতে কখনও দেখাই যায়নি।

তবে অতীতের সব ইতিহাস পাল্টে আর বদলে দিলো করোনাভাইরাস মহামারি। করোনা সংক্রমণ প্রতিরোধে জনসমাগমের ওপর সরকারি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ নির্দেশ যেন কেউ অমান্য করতে না পারে সেজন্য কঠোর নজরদারিও রয়েছে প্রশাসনের।

তবে প্রশাসনের এমন কঠোর নিষেধাজ্ঞা উপেক্ষা করে বিয়ে করেছেন শাহিন কবির নামে এক সরকারি কর্মকর্তা। বিয়েতে জনসমাগমও করেছিলেন। আর তাতেই ইতিহাসের সবচেয়ে বড় ঘটনাটাই ঘটালেন। সরকারি চাকরিটাই হারাতে হলো তাকে।

বিয়ে করে বরখাস্ত হওয়া শাহিন কবির নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার আমিনপুর ইউনিয়নের পরিবার পরিকল্পনা পরিদর্শক। গত ৭ এপ্রিল তিনি সোনারগাঁওয়ের সলমান্দি ইউনিয়নে গিয়ে এক তরুণীকে বিয়ে করেন। আর তার বিয়েতে বেশ জনসমাগমও হয়। এ বিষয়টি সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড় তোলে। গণমাধ্যমে খবরও প্রকাশিত হয়।

এরই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার পরিবার পরিকল্পনা, ঢাকা বিভাগের পরিচালক (যুগ্ম সচিব) মো. শরিফুল ইসলামের স্বাক্ষর করা একটি পত্রের মাধ্যমে শাহিন কবিরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। চিঠিতে উল্লেখ করা হয়েছে, দেশব্যাপী করোনা ভাইরাস প্রাদুর্ভাব চলাকালীন ৭ এপ্রিল শাহিন কবির বিয়ের উদ্দেশ্যে অধিক জনসমাগম করেছেন। যা বর্তমান আইন ও সরকারি চাকরিবিধি পরিপন্থী।

সেজন্য তাকে তাকে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা ২০১৮-এর বিধি মোতাবেক সাময়িকভাবে বরখাস্ত করা হয়। বিয়ে করে এভাবে চাকরি খোয়ানো শুধু বাংলাদেশেই নয়, বিশ্বের ইতিহাসেই মনে হয় বিরল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App