×

জাতীয়

নুসরাত হত্যার এক বছর, রায় কার্যকরের দাবি পরিবারের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২০, ১০:৪৩ এএম

নুসরাত হত্যার এক বছর, রায় কার্যকরের দাবি পরিবারের

নুসরাত জাহান রাফি

বহুল আলোচিত ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসার আলিম পরীক্ষার্থী নুসরাত জাহান রাফিকে যৌন নিপীড়নের পর আগুনে পুড়িয়ে হত্যার এক বছর পূর্ণ হলো আজ (১০ এপ্রিল)। ২০১৯ সালের ৯ এপ্রিল রাত সাড়ে নয়টায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় ৮৫ শতাংশ পুড়ে যাওয়া নুসরাতকে। পরে চিকিৎসাধীন অবস্থায় ১০ এপ্রিল রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়।

এর আগে ৬ এপ্রিল সকালে নিজ উপজেলার সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসায় আলিম আরবী প্রথম পত্র পরীক্ষা দিতে গেলে হল থেকে ডেকে নিয়ে পাশের ভবনের তৃতীয় তলার ছাদে নিয়ে মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলার বিরুদ্ধে দায়েরকৃত মামলা তুলে নিতে রাজি না হওয়ায় তাকে হত্যার জন্য গায়ে কেরোসিন তেল ঢেলে অগ্নিসংযোগ করা হয়। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়। ১০ এপ্রিল বিকালে লাখো মানুষের উপস্থিতিতে জেলার সোনাগাজী মো. ছাবের সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে নামাজে জানাজা শেষে সামাজিক কবরস্থানে দাফন করা হয়। সেই কবরেই চিরনিদ্রায় শায়িত রয়েছেন নুসরাত। হত্যার এক বছর উপলক্ষে তার বাড়িতে গেলে দেখা যায় সুনসান নীরবতা।

সাংবাদিকদের দেখে নুসরাতের মা শিরিনা আক্তার বলেন, আমরা বিচারিক আদালতে ন্যায় বিচার পেয়েছি। শুনেছি উচ্চ আদালতে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিরা আপীল করেছেন। আমরা মাননীয় প্রধানমন্ত্রী ও মহামান্য রাষ্ট্রপতির কাছে আসামিদের ফাঁসির রায় দ্রুত কার্যকরের দাবি জানাচ্ছি। আবেগ জড়িত কন্ঠে তিনি বলেন, আজ একটি বছর আমি আমার মেয়ের কণ্ঠে মা ডাকটি শুনতে পাইনা। রাতে ঘুম হয়না। কারণ আমার মেয়েকে হাত পা বেঁধে যখন তারা আগুন লাগিয়েছিল, তখন আমার মেয়ে কি করেছিল? সেদিন আমি খবর পেয়ে ফেনী সদর হাসপাতালে ছুটে যাই তখন পুলিশ সদস্যরা আমাকে আমার মেয়ের কাছে ভিড়তে দেয় নাই।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসার সাবেক অধ্যক্ষ এসএম সিরাজ উদ-দৌলা (৫৭), নুর উদ্দিন (২০), শাহাদাত হোসেন শামীম (২০), কাউন্সিলর ও সোনাগাজী পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মাকসুদ আলম (৫০), সাইফুর রহমান মোহাম্মদ জোবায়ের (২১), জাবেদ হোসেন ওরফে সাখাওয়াত হোসেন (১৯), হাফেজ আব্দুল কাদের (২৫), আবছার উদ্দিন (৩৩), কামরুন নাহার মনি (১৯), উম্মে সুলতানা পপি (১৯), আব্দুর রহিম শরীফ (২০), ইফতেখার উদ্দিন রানা (২২), ইমরান হোসেন মামুন (২২), সোনাগাজী উপজেলা আওয়ামী লীগের তৎকালীন সভাপতি ও মাদরাসার সাবেক সহ-সভাপতি রুহুল আমিন (৫৫), মহিউদ্দিন শাকিল (২০) ও মোহাম্মদ শামীম (২০)।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App