×

আন্তর্জাতিক

কয়েক দশক পর ফের দৃশ্যমান হিমালয়!

Icon

nakib

প্রকাশ: ১০ এপ্রিল ২০২০, ১২:০৮ পিএম

কয়েক দশক পর ফের দৃশ্যমান হিমালয়!

হিমালয় পাহাড়

কয়েক দশক পর ফের দৃশ্যমান হিমালয়!

টুইটার থেকে নেয়া

কয়েক দশক পর ফের দৃশ্যমান হিমালয়!

টুইটার থেকে নেয়া

করোনা ভাইরাসে মৃত্যুর মিছিলে প্রতিনিয়ত মানুষের নতুন নতুন নাম যুক্ত হলেও প্রকৃতি ফিরছে আপন রূপে। পৃথিবীর সব মানুষ আতঙ্কে থাকলেও শুধু প্রকৃতিই যেন হাসছে। করোনায় লকডাউনে বাতাসে দূষণ কমতে থাকায় ভারতের পাঞ্জাব শহর থেকে কয়েক দশক পর সরাসরি হিমালয় পাহাড় দেখা যাচ্ছে। ভারতের উত্তরাঞ্চলের এ প্রদেশটির প্রায় ১০০ মাইল দূরে থেকে পর্বত মালা দেখা যাচ্ছে  সম্পূর্ণ খালি চোখে।

ভারতের জালাধার ও আশেপাশের শহর থেকে অনেকে এমন সব ছবি সামাজিক মাধ্যমে পোস্ট করছে এবং বলছে তারা গত কয়েক দশকে এমন দৃশ্য আগে দেখেনি। করোনা ভাইরাসে কারণে ভারতে কল-কারখানা বন্ধ রয়েছে, বন্ধ রয়েছে গাড়ি চলাচল ও বিমান চলাচল। ফলে গত কয়েক সপ্তাহে দেশটির বাতাসে দূষণের পরিমান নাটকীয়ভাবে কমে এসছে।

[caption id="attachment_214215" align="aligncenter" width="608"] টুইটার থেকে নেয়া[/caption]

গত কয়েক বছর ধরে পৃথিবীর সবচেয়ে দূষিত বায়ুর দেশের মধ্যে ভারতের অবস্থান প্রথম পাঁচটি দেশের মধ্যে তালিকাভুক্ত ছিল। তাছাড়া দিল্লি বরাবর বিশ্বে সবচেয়ে দূষিত বায়ুর শহরের শীর্ষে ছিল। তবে দেশটিতে চলমান লকডাউনের ফলে দিল্লিতে বাতাসে দূষনের পরিমাণ ৪৪% কমেছে বলে বলছে দেশটির কেন্দ্রিয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড। তাছাড়া দেশটির ৮৫টি শহরে দূষণের পরিমাণ কমেছে বলে সংস্থাটি এক রিপোর্টে জানিয়েছে।

[caption id="attachment_214217" align="aligncenter" width="604"] টুইটার থেকে নেয়া[/caption]

উল্লেখ্য, বায়ুর মান নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা এ্যায়ার ভিজ্যুয়াল রিপোর্ট-২০১৯ অনুযায়ি গত বছর বিশ্বের সবচেয়ে দূষিত ৩০ শহরের মধ্যে ভারতেরই ছিল ২১টি শহর। তাছাড়া প্রথম ১০ টি শহরের মধ্যে ৬টি ছিল ভারতের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App