×

খেলা

এবার বোমা ফাটালেন বাট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২০, ০৪:১২ পিএম

এবার বোমা ফাটালেন বাট

সালমান বাট

পাকিস্তানের ক্রিকেটারদের নিয়ে সমালোচনা নতুন কিছু নয়। কয়েকদিন আগে দেশটির কিংবদন্তী সাবেক ক্রিকেটার জাভেদ মিয়াঁদাদ ম্যাচ ফিক্সারদের ফাঁসিতে ঝোলানো উচিত এমনটা দাবি করেছেন। এরপর আর চুপ থাকতে পারলেন না সালমান বাট। ২০১০ সালে ইংল্যান্ডে স্পট ফিক্সিংয়ে জড়িয়ে পাঁচ বছরের নিষেধাজ্ঞা ভোগ করা বাঁহাতি পাকিস্তানি ওপেনার বলছেন, পাকিস্তান ক্রিকেটের দুর্নীতির যে অবস্থা, তাতে এখানে সততা নিয়ে কথা বলা উচিত নয়। পাকিস্তান ক্রিকেট সংশ্লিষ্ট সবাই কোন না কোনভাবে দুর্নীতির সঙ্গে জড়িত।

২০১০ সালে স্পট ফিক্সিং করে জেল খেটেছেন সালমান বাট, মোহাম্মদ আসিফ ও মোহাম্মদ আমির। এদের মধ্যে আমির সাজাভোগ করে ফিরেছেন জাতীয় দলে। ঘরোয়া ক্রিকেটে খেলছেন সালমান বাট। ক্রিকেটে ফিরলেও জাতীয় দলের সাবেক সতীর্থরা কখনো আমির-বাটদের আগের মতো গ্রহণ করেনি।

এসব আলোচনার শুরুটা হয় ২০১৭ সালে পাকিস্তান সুপার লিগে স্পট ফিক্সিং করে নিষিদ্ধ হওয়া শারজিল খানকে দলে ফেরানোর ব্যাপারে কথাবার্তা শুরুর পর থেকে। এর প্রেক্ষিতেই নিজেদের মতামত দেন হাফিজ-মিঁয়াদাদরা। এসব নিয়েই বলতে গিয়ে আইসিসি আর পাকিস্তান ক্রিকেট বোর্ডকে দেখিয়ে দিলেন বাট। তিনি বলেন, আমি আসলেই বুঝতে পারি না কেন এসব নিয়ে কাউকে কথা বলতে হবে, নিজের মত দিতে হবে। কারণ তাদের কথায় কিছু যায় আসে না। শেষ কথা হচ্ছে, শুধু আইসিসি আর পিসিবিই এ বিষয়ে কথা বলা উচিত। কারণ আইনকানুন তো তারাই বানায়।

পাকিস্তান ক্রিকেটে আরও অনেক দুর্নীতির দিকে ইঙ্গিত করে খোঁচা দিয়ে বাট বলেন, আমি এমন অনেক খেলোয়াড়কে চিনি যাদের জাতীয় দলে নেয়া হয় ( বোর্ডের ওপরমহলের সঙ্গে) তাদের সম্পর্কের কারণে। অনেক খেলোয়াড়ই আছে যারা তেমন আহামরি না কিছু করলেও বারবার তাদের ফেরার সুযোগ দেয়া হয়েছে। আমাদের আসলে পাকিস্তান ক্রিকেটে সততা নিয়ে বুলি আওড়ানো উচিত নয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App