আইসিইউ থেকে ওয়ার্ডে ব্রিটিশ প্রধানমন্ত্রী

আগের সংবাদ

নুসরাত হত্যার এক বছর, রায় কার্যকরের দাবি পরিবারের

পরের সংবাদ

প্রস্তুত ফাঁসির মঞ্চ, শনি-রোববারেই কার্যকর!

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: এপ্রিল ১০, ২০২০ , ১০:২১ পূর্বাহ্ণ

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের অন্যতম মৃত্যুদণ্ড সাজাপ্রাপ্ত আসামি, বরখাস্তকৃত ক্যাপ্টেন আবদুল মাজেদের ফাঁসির জন্য প্রস্তুত করা হয়েছে ফাঁসির মঞ্চ। প্রস্তুত করা হয়েছে জাল্লাদের একটি দলও। এখন শুধু সময়ের ব্যাপার ফাঁসি কার্যকর করা। দায়িত্বশীল সূত্র জানায়, শনিবার অথবা রোববার ফাঁসি কার্যকরের সম্ভাবনা রয়েছে।

রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদনটি নাকচ করা করা হয়েছে। কারাগার সূত্রে জনা যায়, প্রাণভিক্ষার আবেদন রাষ্ট্রপতি বাতিল করে দেওয়ার পর সেই চিঠিটি কেন্দ্রীয় কারাগারে এসে পৌঁছে। কারাবিধি অনুযায়ী পরবর্তী কার্যক্রম চলবে। শবে বরাত ও শুক্রবার ফাঁসি কার্যকরের কোনো সম্ভাবনা নেই। এরপরের দুদিন যেকোনো সময় ফাঁসি কার্যকর করা হতে পারে।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) বিকালে বঙ্গবন্ধুর খুনির ফাঁসি কার্যকরের সময় জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা কোন সময় নির্ধারণ করে দিচ্ছি না। আমরা বসব, বসে সিদ্ধান্ত নিবো। তবে নিয়ম অনুযায়ী তার ফাঁসির কার্যকরে আর কোনো বাধা নেই।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আবদুল মাজেদের প্রাণভিক্ষার আবেদন নাকচ করে দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। প্রাণভিক্ষার আবেদন বাতিল হয়ে যাওয়ায় ফাঁসির আদেশ কার্যকরে আর কোনো বাধা থাকলো না। এখন পরবর্তী প্রক্রিয়া অনুসরণ করে তার ফাঁসির দণ্ড কার্যকর করা হবে।

এর আগে ২৩ বছর ধরে পলাতক আবদুল মাজেদকে সোমবার মধ্যরাতে মিরপুর থেকে গ্রেফতার করে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। পরদিন মঙ্গলবার দুপুরে মাজেদকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে হাজির করে সিটিটিসি। এরপর তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক।

পরদিন বুধবার মৃত্যুর পরোয়ানা পড়ে শোনানোর পর সব দোষ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চান আবদুল মাজেদ। পরে প্রাণভিক্ষার আবেদনটি নাকচ করে দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এসএইচ