×

জাতীয়

১১ এপ্রিল সরকারকে কিট হস্তান্তর করবে গণস্বাস্থ্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২০, ০২:০৩ পিএম

১১ এপ্রিল সরকারকে কিট হস্তান্তর করবে গণস্বাস্থ্য

গণস্বাস্থ্য

করোনা ভাইরাস শনাক্তের কিট উৎপাদন করেছে দেশের বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান গণস্বাস্থ্য কেন্দ্র। এ কথা বেশ কয়েকদিন আগেই গণমাধ্যমকে জানিয়েছিলেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। এবার চূড়ান্ত অনুমোদনের জন্য এই কিট সরকারের কাছে হস্তান্তর করা হবে শনিবার।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৫ মিনিটে কোভিড-১৯ সংক্রমন নিরুপনের জন্য গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত বহু প্রত্যাশিত জিআর কোভিড-১৯ ডট ব্লট সরকারের চুড়ান্ত অনুমোদনের জন্য শনিবার (১১ এপ্রিল) সকাল ১১টায় ধানমন্ডিস্থ গণস্বাস্থ্য নগর হাসপাতালের গরিলা কমান্ডার মেজর এ টি এম হায়দর বীর বিক্রম মিলনায়তনে বাংলাদেশ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে। এবং বিশ্বস্বাস্থ্য সংস্থা ও মার্কিন সিডিসিকেও পরীক্ষা ও মতামতের জন্য পর্যাপ্ত নমুনা দেয় হবে।

প্রসঙ্গত; চলতি বছরের ফেব্রুয়ারি থেকে এই কিটের ডিজাইন এবং উৎপাদন প্রক্রিয়া নিয়ে কাজ করছেন গণস্বাস্থ্য-আরএনএ বায়োটেক লিমিটেডের একদল গবেষক। তাদের এ ব্যাপারে ভালো অভিজ্ঞতাও আছে। গবেষক দলের নেতৃত্বে আছেন ড. বিজন কুমার শীল। তিনি ২০০৩ সালে র‌্যাপিড ডট ব্লট সার্স পিওসি কিট তৈরি দলের সদস্য ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App